বিশ্বকাপ তদন্তে উঠে এলো থারাঙ্গার নাম

বিশ্বকাপ তদন্তে উঠে এলো থারাঙ্গার নাম

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৩২ ১ জুলাই ২০২০   আপডেট: ১৭:৩৫ ১ জুলাই ২০২০

উপুল থারাঙ্গা

উপুল থারাঙ্গা

২০১১ ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল ভারতের কাছে বিক্রি করে দিয়েছে শ্রীলংকা’- সম্প্রতি দেশটির সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানান্দা অথুলগামাগে এমন অভিযোগ আনেন। তার এমন মন্তব্যের পর ২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে তদন্তে নেমেছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড ও সেদেশের সরকার। শ্রীলংকার পুলিশের ইন্ডিপেনডেন্ট স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট ঐ ফাইনাল নিয়ে তদন্ত শুরু করেছে। 

তদন্তের স্বার্থে শ্রীলংকার সাবেক অধিনায়ক ও সেই সময়ের প্রধান নির্বাচক অরবিন্দ ডি সিলভাকে ছয় ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছে শ্রীলংকার পুলিশের ইন্ডিপেনডেন্ট স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট। পুলিশের জিজ্ঞাসাবাদে ঐসময়ের ওপেনার উপুল থারাঙ্গার নাম বলেছেন ডি সিলভা।

সংবাদ মাধ্যমে এ কথা জানিয়েছেন শ্রীলংকার নবগঠিত ক্রীড়া সম্পর্কিত এন্টি করাপশন ইউনিটের সুপারিটেন্ডেন্ট জগৎ ফনসেকা। তিনি বলেন, ‘আমরা ম্যাচ পাতানো অভিযোগের তদন্ত শুরু করেছি। ডি সিলভার দেয়া জবানবন্দী থেকে আমরা থারাঙ্গার ব্যাপারে কিছু তথ্য পেয়েছি। থারাঙ্গাকে জিজ্ঞাসাবাদ করা হবে’।

ফনসেকা আরো বলেন, ‘এ তদন্তের কাজে আমরা কিছু ইন্টেলিজেন্স রিপোর্ট সংগ্রহ করছি। পাশাপাশি কিছু আন্তর্জাতিক সূত্র ধরে কাজ করবো। বিশ্বকাপ ফাইনাল নিয়ে প্রশ্ন উঠেছে, তাই এ বিষয়ে ছাড় দেয়ার কোন সুযোগ নেই’। দীর্ঘক্ষণ তদন্ত ইউনিটের সঙ্গে আলোচনার পর, বের হয়ে সংবাদমাধ্যমকে কোন কিছু বলেননি ডি সিলভা।

বুধবার তদন্তের জন্য ডাকা হয়েছিল ওপেনার উপুল থারাঙ্গাকে। সবমিলিয়ে তাকে দু’ঘণ্টা ধরে জেরা করে কলম্বো পুলিশ। এত লম্বা সময় ধরে পুলিশি জিজ্ঞাসাবাদ শেষে উপুল থারাঙ্গা বেরিয়ে এলে তাকে সাংবাদিকরা ঘিরে ধরেন। বাঁহাতি এই ওপেনার বেশি ব্যাখ্যায় যাননি। শুধু বলেছেন- বর্তমান তদন্ত প্রসঙ্গে পুলিশ আমাকে বেশ কয়েকটি প্রশ্ন করেছিল। আমি সেই বিষয়ে বক্তব্য দিয়েছি।

ঐ ফাইনালে ২০ বলে ২ রান করেছিলেন থারাঙ্গা।

ডেইলি বাংলাদেশ/আরএস