বিশ্বকাপে বাংলাদেশের হয়ে প্রথম বল করা শান্ত’র জন্মদিন আজ

বিশ্বকাপে বাংলাদেশের হয়ে প্রথম বল করা শান্ত’র জন্মদিন আজ

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:০৭ ৩ জুন ২০২০  

হাসিবুল হোসেন শান্ত

হাসিবুল হোসেন শান্ত

বাংলাদেশের ক্রিকেট ইতিহাস খুব বেশিদিনের নয়। তবে তুলনামূলক অল্প সময় হলেও অনেক ক্রিকেটারই দলে এসেছেন, আবার হারিয়ে গেছেন। হাসিবুল হোসেন শান্ত অবশ্য অল্প সময় নন, প্রায় দশ বছর জাতীয় দলে ছিলেন। বিশ্বকাপে দেশের হয়ে প্রথম ডেলিভারি করা এই বোলারের আজ জন্মদিন। 

শান্তকে অনেকেই বাংলাদেশের ক্রিকেটের প্রথম পোস্টারবয় বলে থাকেন। ১৯৯৭ সালের আইসিসি ট্রফির ফাইনালে কেনিয়ার বিপক্ষে জয়সূচক রানটা এসেছিল তার মাধ্যমেই। ঐতিহাসিক ম্যাচ জয়ের পর শান্তর সেই দৌড় এখনো ক্রিকেটপ্রেমীদের রোমাঞ্চের সৃষ্টি করে। বলা যায় মাশরাফী পূর্ব যুগে তিনিই ছিলেন টাইগারদের প্রধান এক্সপ্রেস বোলার। 

প্রথম যেকোনো কিছুই ভোলা অসম্ভব। দেশের দুটি প্রথমের সঙ্গে নিজের নাম জড়িয়ে রেখেছেন শান্ত। প্রথমটি হল তিনি বিশ্বকাপে বাংলাদেশের হয়ে প্রথম বল করেছেন যা শুরুতেই বলা হয়েছে। এছাড়া টেস্ট অভিষেকেও বাংলাদেশের হয়ে প্রথম বল করেছিলেন তিনিই। 

প্রায় দশ বছরের ক্যারিয়ার হলেও খুব বেশি ম্যাচ খেলেননি শান্ত। যার বড় কারণ ছিল টেস্ট স্ট্যাটাস পাওয়ার আগে বাংলাদেশের খুব একটা আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ না পাওয়া।

১৯৯৫ সালে ওয়ানডে ফরম্যাটে অভিষেকের পর অবসরের আগ পর্যন্ত ৩২ ম্যাচে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন শান্ত। শিকার করেছেন ২৯টি উইকেট। অন্যদিকে দুই বছরের টেস্ট ক্যারিয়ারে ৫টি টেস্ট খেলে ছয়বার উইকেট শিকারের আনন্দে মেতেছেন এই ফাস্ট বোলার। 

১৯৭৭ সালে সিলেটের মৌলভীবাজারের বড়লেখায় আজকের দিনে (৩ জুন) জন্মগ্রহণ করেছিলেন এই ক্রিকেটার। পরিসংখ্যানের পাতায় শান্তর পারফরম্যান্স খুব উজ্জ্বল না হলেও দলের জন্য অন্তঃপ্রাণ বোলার ছিলেন তিনি। 

ডেইলি বাংলাদেশ/এএল