Alexa বিমানে যে জিনিসগুলো বহন করতে পারবেন না

বিমানে যে জিনিসগুলো বহন করতে পারবেন না

সিফাত সোহা ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৫২ ১৭ জুন ২০১৯   আপডেট: ১১:৫৫ ১৭ জুন ২০১৯

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ভ্রমণ সব সময় মানুষকে আনন্দ দেয়। কোথাও ভ্রমণের আগে বিভিন্ন রকমের প্রস্তুতি নিতে হয়। ভ্রমণের আগে অবশ্যই কাপড়ের ব্যাগ ও হাতব্যাগ গুছিয়ে নিতে হয়। আর সেই ভ্রমণ যদি হয় বিমানে, তবে সেক্ষেত্রে অনেক জিনিস নেয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকে। তবে কিছু জিনিস বোর্ডিং পাসে নেয়ার পর আপনি নিতে পারবেন এবং তা এয়ারলাইন্স কর্তৃপক্ষকে বহন করার জন্য দিয়ে দিতে পারবেন, যেমন বড় সুটকেসে অনেক জিনিসপত্র।

অনেকে প্রয়োজনে বা শখের বসে বিমানে ভ্রমণ করে থাকেন। অনেকে আছেন যারা প্রথমবার বিমানে ভ্রমণ করবেন। তাদের জন্য বিমান ভ্রমণের বিষয়গুলো জানা জরুরি। কারণ বিমানে ভ্রমণের নিয়মগুলো জানা না থাকলে, এয়ারপোর্টে সমস্যায় পড়তে পারেন। তাই আমাদের আজকের আলোচনায় থাকছে বিমান ভ্রমনের কিছু নিয়মকানুন, যা জেনে রাখা খুবই দরকার-

বিমানে ভ্রমণের সময় যে গুরুত্বপূর্ণ বিষয়টি আপনাকে মনে রাখতে হবে, তা হলো বিমানের কেবিনে অনুমোদিত বহনযোগ্য হাতব্যাগ সম্পর্কে ধারণা রাখতে হবে। জেনে রাখা দরকার বিমানে যাত্রার সময় কোন জিনিসগুলো হাতব্যাগে রাখতে পারবেন না। তা না জানলে অনেক ধরনের বিড়ম্বনায় পড়তে হয়।

বিমানের হাতব্যাগে যেসব জিনিস নিয়ে যাবেন না সেগুলো হল- মেশিনগান, পিস্তল, নেইল কাটার, দড়ি, ব্লেড, মাছ, মাংস, পেন্সিল ব্যাটারি , কাঁটা চামচ, বাটাল, ম্যাচ বাক্স, প্লাস, লাইটার, কাচি, ছুরি, সুই-সিরিঞ্জ, স্ক্রু ড্রাইভার, মরিচের গুঁড়া, সেভিং ফোম, ক্রিকেট ব্যাট ও অ্যারোসল।

হাতব্যাগে যেসব জিনিসপত্রের কথা বলা হয়েছে তার মধ্যে থেকে কিছু কিছু জিনিস বড় লাগেজে বহন করা যাবে। বড় লাগেজেটি আপনি চেক ইন করার সময় সংশ্লিষ্ট এয়ারলাইন্সে বহন করার জন্য দিয়ে দেবেন। এসব জিনিস চেক ইন লাগেজে আনতে পারবেন। তবে ডায়াবেটিস রোগীরা যে কোনো জরুরি মুহূর্তে ইনসুলিন বহন করতে পারবেন। এর জন্য এয়ারপোর্টের কিছু নিয়ম মানতে হবে।

ডেইলি বাংলাদেশ/এনকে