Alexa বিনিয়োগ ভিসা স্থগিত করলো যুক্তরাজ্য

বিনিয়োগ ভিসা স্থগিত করলো যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক :: international-desk

প্রকাশিত: ০২:৪০ ৭ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০২:৪০ ৭ ডিসেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

যুক্তরাজ্য ‘বিনিয়োগ ভিসা’ (ইনভেস্টর ভিসা) স্থগিতের ঘোষণা দিয়েছে। ধনীদের যুক্তরাজ্যে আবাস গড়ার সহজ পথ হিসেবে বিবেচিত হতো এই ‘বিনিয়োগ ভিসা’। অর্থ পাচার এবং আর্থিক অপরাধ প্রতিরোধের অংশ হিসেবে এ ব্যবস্থা নেয়া হয়েছে।

যুক্তরাজ্যের অভিবাসন বিষয়ক প্রতিমন্ত্রী ক্যারোলাইন নোকস বিষয়টি জানিয়ে বলেন, শুক্রবার স্থানীয় সময় মধ্যরাত থেকে স্থগিতাদেশ কার্যকর হবে। 

তিনি আরো জানান, এ ভিসা আবেদনকারীদের আর্থিক বিষয়াদি যাচাইয়ে একটি নিরীক্ষা প্রক্রিয়া চালু হওয়ার পর এই স্থগিতাদেশ প্রত্যাহার করা হবে।

২০০৮ সালে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বহির্ভূত দেশ থেকে মোটা অঙ্কের বিনিয়োগ আকর্ষণে স্থায়ী বসবাস সুবিধার প্রতিশ্রুতি দিয়ে বিনিয়োগ ভিসা চালু করে যুক্তরাজ্য। ‘টিয়ার ১ ইনভেস্টর ভিসা’ নামে এটি পরিচিত।

নিয়ম অনুযায়ী ২০ লাখ পাউন্ড বিনিয়োগ করে যুক্তরাজ্যে বসবাসের অনুমতি পাওয়া যেত। প্রথমে তিন বছর চার মাসের ভিসা দেয়া হতো। তারপর আরো দুই বছরের জন্য মেয়াদ বৃদ্ধির সুবিধা ছিল এতে। আর পাঁচ বছর পূর্ণ হওয়ার পর পাওয়া যেত স্থায়ী বসবাসের সুযোগ।

অতি ধনীদের জন্য বাড়তি সুবিধা হিসেবে ২০১১ সালে সরকার নতুন ঘোষণা দেয়। তখন এক কোটি পাউন্ড বিনিয়োগ করলে মাত্র দুই বছর পর স্থায়ী বসবাসের সুযোগ ঘোষণা দেয়া হয়।

বিবিসির খবরে বলা হয়েছে, ২০১৪ সালে এই ভিসা আবেদনকারীর সংখ্যা সর্বোচ্চে পৌঁছে। ওই বছর মোট ১ হাজার ১৭২ জনকে বিনিয়োগ ভিসা প্রদান করা হয়। আর গত বছর এ সংখ্যা ছিল ৩৫০ জন। এসব আবেদনকারীদের শীর্ষে আছে চীন ও রাশিয়ার নাগরিকেরা।

ডেইলি বাংলাদেশ/আরএ

Best Electronics
Best Electronics