বিনামূল্যে দুধ বিলিয়ে দেন এই গ্রামের মানুষরা

বিনামূল্যে দুধ বিলিয়ে দেন এই গ্রামের মানুষরা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:২৯ ১৩ আগস্ট ২০২০  

বিনামূল্যে দুধ বিলিয়ে দেন এই গ্রামের মানুষরা

বিনামূল্যে দুধ বিলিয়ে দেন এই গ্রামের মানুষরা

ভারতের মহারাষ্ট্রজুড়ে এমন একটি গ্রাম রয়েছে যেখানে প্রায় ৯০ শতাংশ বাড়িতে গবাদি পশু আছে। তবে এই গ্রামের মানুষ কখনো টাকার জন্য দুধ বিক্রি করেন না। বরং যাদের প্র‌য়োজন, তাদের বিনামূল্যেই দিয়ে দেন। 

ইন্ডিয়া ডট কম-এর একটি প্রতিবেদন অনুসারে, মহারাষ্ট্রের হিঙ্গোলি জেলায় রয়েছে ইয়েলগাঁও গাওয়ালি নামের এই গ্রাম। গ্রামের বাসিন্দাদের দাবি, তারা ভগবান কৃষ্ণের বংশধর। আর দীর্ঘদিন ধরে দুধ বিক্রি না করার এই রীতি তাদের গ্রামে চলে আসছে। বরং এর বদলে যাদের প্রয়োজন, তাদের বিনামূল্যেই তা দিয়ে দেন।

এ প্রসঙ্গে গ্রামের ৬০ বছর বয়সী বাসিন্দা রাজাভাউ মানদাড়ে বলেন, আমাদের গ্রামের নাম ইয়েলগাঁও গাওয়ালি। এর অর্থই হলো দুধওয়ালাদের গ্রাম। আমরা শ্রীকৃষ্ণের বংশধর, তাই এই গ্রামের কোনো বাড়িই দুধ বিক্রি করে না।‌

তিনি জানান, গ্রামের ৯০ শতাংশ বাড়িতেই গবাদি পশু র‌য়েছে। কিন্তু কেউ-ই দুধ বিক্রি করেন না। আর এই রীতি বহু যুগ ধরেই মানা হচ্ছে। যদি কোনো কারণে দুধ বেশি হয়, তাহলে তা দিয়ে দুগ্ধজাত কোনো দ্রব্য যেমন– ঘি, মাখন তৈরি করা হয় এবং যাদের প্রয়োজন তাদের দিয়ে‌ দেয়া হয়।  

গ্রামের পঞ্চায়েত প্রধান শেখ কৌসর বলেন, গ্রামে একাধিক ধর্মের মানুষ বসবাস করেন। কিন্তু এই রীতি শুধু হিন্দুরা নন, মুসলিমসহ অন্যান্য ধর্মের মানুষরাও মেনে চলেন।‌ 

ডেইলি বাংলাদেশ/জেএস