বিদেশফেরত কর্মীদের সহায়তা দিতে জেলা-উপজেলা প্রশাসনকে নির্দেশ

বিদেশফেরত কর্মীদের সহায়তা দিতে জেলা-উপজেলা প্রশাসনকে নির্দেশ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:২৫ ৫ জুলাই ২০২০   আপডেট: ১৫:৫৩ ৫ জুলাই ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

বিদেশফেরত অসহায়, ক্ষতিগ্রস্ত ও দরিদ্র কর্মীদের সামাজিক সুরক্ষাসহ মানবিক সহায়তা দিতে জেলা ও উপজেলা প্রশাসনকে নির্দেশনা দেয়া হয়েছে।

রোববার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়, বিদেশফেরত অসহায়, ক্ষতিগ্রস্ত ও দরিদ্র কর্মী এবং প্রবাসী কর্মীদের পরিবারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনস্থ জেলা কর্মসংস্থান অফিসের মাধ্যমে তালিকা করা হবে। এর ভিত্তিতে এ সহায়তা দেয়া হবে।

বিজ্ঞপ্তিতে উল্লিখিত মানবিক সহায়তা পেতে ইচ্ছুক সব বিদেশফেরত কর্মী ও প্রবাসী কর্মীদের পরিবারকে স্ব-স্ব জেলার জেলা জনশক্তি ও কর্মসংস্থান অফিসে এবং যেসব জেলায় কর্মসংস্থান অফিস নেই সেসব জেলার জেলা সদরে অবস্থিত টেকনিক্যাল ট্রেনিং সেন্টারে যোগাযোগ করার পরামর্শ দেয়া হয়েছে। 

এছাড়া এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় (www.probashi.gov.bd) এবং জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (www.bmet.gov.bd) ওয়েবসাইটে পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

এর আগে গত ২৬ এপ্রিল আন্তমন্ত্রণালয় সভায় বিদেশফেরত অসহায়, ক্ষতিগ্রস্ত, দরিদ্র কর্মী ও বিদেশে অবস্থানরত বাংলাদেশি কর্মীর পরিবারের সদস্যদের সামাজিক নিরাপত্তা বেষ্টনীসহ দেশে চলমান সহায়তা কার্যক্রমের আওতায় মানবিক সহায়তার সুপারিশ করা হয়। এতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ সভাপতিত্ব করেন।

পরে এ সুপারিশের প্রেক্ষিতে মানবিক সহায়তা দেয়ার নির্দেশ দিয়ে চিঠি জারি করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। এরপরই গত ১ জুলাই জারি করা চিঠিতে উপজেলাভিত্তিক বরাদ্দপ্রাপ্তি সাপেক্ষে মানবিক সহায়তা দেয়ার জন্য ডিসি ও ইউএনওদের নির্দেশনা দেয়া হয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর