Alexa বিকৃত মানচিত্র নিয়ে কলকাতায় তুমুল বিতর্ক

বিকৃত মানচিত্র নিয়ে কলকাতায় তুমুল বিতর্ক

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৩২ ২৭ জানুয়ারি ২০২০   আপডেট: ১৪:৩৭ ২৭ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের বিকৃত মানচিত্রের ছবি পোস্ট করে বিতর্কে জড়িয়েছে কলকাতার পৌরসভা। দেশটির প্রজাতন্ত্র দিবস উপলক্ষে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পেজের এক শুভেচ্ছাবার্তায় বিকৃত সেই মানচিত্রের ছবি পোস্ট করেছে তারা। 

রোববার সকালে দেশটির ৭১তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে নিজেদের ফেসবুক পেজে একটি শুভেচ্ছাবার্তা পোস্ট করে কলকাতা পৌরসভা। মেয়র ফিরহাদ হাকিমের ছবি এবং কলকাতা পৌরসভার লোগো সম্বলিত সেই শুভেচ্ছায় লেখা হয়, এই প্রজাতন্ত্র দিবসে, দৃঢ় হোক একতার রঙ। কিন্তু শুভেচ্ছা বার্তায় ভারতের যে মানচিত্রের ছবিটি দেয়া হয় সেটি বিকৃত। মানচিত্রে পাক অধিকৃত কাশ্মীর এবং চীনের আওতায় থাকা আকসাই চীনকে বাদ দেয়া হয়েছে।

বিষয়টি নজরে আসতেই সেটি তুমুল হইচই শুরু হয় দেশটির বিভিন্ন মহলে। কয়েক ঘণ্টার মধ্যেই সেটি তুমুল বিতর্ক তৈরি হয়েছে। এ বিষয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এবং মেয়রকে লক্ষ্যবস্ত করেছে ক্ষমতাসীন দল বিজেপি।

বিতর্কিত সেই পোস্টটি 

মূলত পাকিস্তান এবং চীনের মানচিত্রে ভারতকে ওভাবে দেখানো হয়। তাদের মানচিত্রে কাশ্মীরকে পাকিস্তানের এবং আকসাই চীনকে চীনের অংশ হিসেবে দেখানো হয়। কিন্তু প্রকৃতপক্ষে ওই দুই অঞ্চলের ওপর থেকে কখনোই নিজেদের দাবি ছাড়েনি ভারত। কাশ্মীর এবং আকসাই চীন ভারতের অবিচ্ছেদ্য অংশ বলে  বরাবর দাবি করে এসেছে ভারত সরকার। 

ভারতের মানচিত্র থেকে যেন ওই দুই অঞ্চলকে বাদ দিয়ে যেন না দেখানো হয় সেসম্পর্কে গুগলকেও বার্তা দিয়ে রেখেছে নয়াদিল্লি। এরপরেও কলকাতা পৌরসভার শুভেচ্ছাবার্তায় দেখানো মানচিত্রে ওই দুই অঞ্চল বাদ পড়ায় বিতর্কের সৃষ্টি হয়েছে।

মেয়র ফিরহাদ হাকিম অথবা পৌরসভার অন্য কারো চোখে বিষয়টা কেন পড়ল না সেটি নিয়েও প্রশ্ন তৈরি হয়েছে।  

বিষয়টি সম্পর্কে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম বলেছেন, আমি জানতাম না কী হয়েছে। বিষয়টি একেবারেই আমার নজরে পড়েনি। এমন একটি ভুল কিভাবে হল সেটি তদন্ত করে দেখা হচ্ছে। এ ভুলের জন্য উপযুক্ত পদক্ষেপও গ্রহণ করা হবে।

ডেপুটি মেয়র অতীন ঘোষ বলেছেন, যদি এরকম কিছু হয়ে থাকে তবে সেটি মারাত্মক ভুল হয়েছে। এ রকম হওয়া উচিত নয়, আমরা তদন্ত করছি। 

ডেপুটি মেয়রের এ কথার নিয়ে প্রশ্ন তুলেছে বিজেপি। তারা বলেন, যে বিষয়টি নিয়ে ভারত সরকার এতটা সংবেদনশীল, ঠিক সেই বিষয়টিতেই কিভাবে ভুল করলো পৌরসভা? কলকাতার মেয়র ফিরহাদ হাকিম এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণাত্মক কথা বলেছেন রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক সায়ন্তন বসু। তিনি বলেন, মিনি পাকিস্তানের প্রবক্তা তো এই ফিরহাদ হাকিমই। তাই তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরানের খানের নির্দেশেই মানচিত্র বিকৃত করে কাশ্মীরকে ভারতের মানচিত্র থেকে বাদ দিয়ে দেখিয়েছেন। সায়ন্তন। আরো বলেন, আমরা বার বার বলেছি, পশ্চিমবঙ্গকে পশ্চিম পাকিস্তান বানানোর চেষ্টা চালানো হচ্ছে। এটা সেই চেষ্টারই অংশ। মমতা বন্দ্যোপাধ্যায় তার প্রধানমন্ত্রী ইমরান খানের নির্দেশেই এ সব কাজ করাচ্ছেন।

ফিরহাদ হাকিমকে আক্রমণ করে মন্তব্য করেছে বামপন্থী দলগুলোও। বিধানসভার বামপন্থী পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী বলেন, ফিরহাদ হাকিম একটি গুরুত্বপূর্ণ পদে রয়েছেন, কলকাতার মেয়র তিনি। 

মমতা বন্দ্যোপাধ্যায় উদ্দেশ্য করে তিনি বলেন, মূখ্যমন্ত্রী দেখুন, ভারতের মানচিত্র নিয়ে কী করা হচ্ছে! এই ভুলের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিন, আমরা সবাই সেটি দেখতে চাই।

সূত্র- আনন্দবাজার

ডেইলি বাংলাদেশ/এসএমএফ