বিআরটিএ-পুলিশের সঙ্গে বাস মালিকদের বৈঠক আজ

সীমিত পরিসরে যান চলাচল

বিআরটিএ-পুলিশের সঙ্গে বাস মালিকদের বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৫০ ২৮ মে ২০২০   আপডেট: ০১:২৯ ২৯ মে ২০২০

ফাইল ফটো

ফাইল ফটো

দীর্ঘ বন্ধের পর আগামী রোববার থেকে সীমিত পরিসরে চালু হচ্ছে গণপরিবহন। তবে কিভাবে ও কোন স্বাস্থ্যবিধি অনুসরণ করে এসব পরিবহন চলবে তা এখনো জানেন না পরিবহন মালিক কিংবা শ্রমিকরা। আবার সীমিত পরিসরে যানবাহন চলাচল করলে চালক ও স্টাফদের বেতন-ভাতা কি হবে তাও নির্ধারণের প্রশ্ন উঠেছে।

তবে সার্বিক বিষয়ে অবগত করতে আজ শুক্রবার জরুরি বৈঠকে বসবে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) ও ট্রাফিক বিভাগ। তবে শ্রমিক-মালিক পক্ষের মধ্যে এ বিষয়ে কোনো বৈঠকের সিদ্ধান্ত এখনো হয়নি।

দেশে করোনা সংক্রমণের বিস্তার রোধে দুই মাসেরও অধিক সময় বন্ধ ছিল সবধরনের গণপরিবহন। কিন্তু সার্বিক দিক বিবেচনায় সরকার আগামী ৩১ মে রোববার থেকে সীমিত পরিসরে যানবাহন চলাচলের সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু করোনার সংক্রমণ দিনদিন বৃদ্ধির প্রেক্ষাপটে সামাজিক দূরত্ব রক্ষা করে এবং স্বাস্থ্যবিধি মেনে পাবলিক পরিবহন চলাচল সমন্বিত উদ্যেগের বিষয়। এজন্য শুক্রবার পরিবহন মালিকপক্ষের সঙ্গে পৃথক দুটি বৈঠকে বসবে বিআরটিএ ও ডিএমপির ট্রাফিক(পূর্ব) বিভাগ।

সায়দাবাদ বাস মালিক সমিতির সভাপতি আবুল কালাম আজাদ বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি ডেইলি বাংলাদেশকে জানান, সরকার সীমিত পরিসরে যানবাহন চলাচলের অনুমতি দিযেছে। তবে এই সীমিত পরিসর কি সীমিত সংখ্যক যানবাহন নাকি সীমিত যাত্রী তা আমাদের এখনো জানানো হয়নি। এছাড়া কী কী স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে, কী কী শর্ত তাও আমাদের বলা হয়নি। তবে বিআরটিএ ও ট্রাফিক বিভাগ থেকে তাদের জরুরি চিঠি পাঠানো হয়েছে। শুক্রবার সকাল ১০টার দিকে ট্রাফিক(পূর্ব) বিভাগের উপ কমিশনারের সঙ্গে এবং বেলা ২টার দিকে বিআরটিএ’তে সেতু সচিব নজরুল ইসলামের সঙ্গে বাস মালিকদের বৈঠকের কথা রয়েছে। সেই বৈঠকে বাস চলাচলের সার্বিক প্রস্তুতির বিষয়ে তাদের অবগত করা হতে পারে বলেও জানান তিনি।

অন্যদিকে বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির দফতর সম্পাদক সামদানিও বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, দীর্ঘদিন বন্ধ থাকার পর সীমিত পরিসরে পাবলিক পরিবহন চলাচলের অনুমতি পাওয়ার পর মালিক-শ্রমিক ও সরকার সবাই মিলে সমন্বিতভাবে সিদ্ধান্ত নিতেই বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকের সিদ্ধান্ত পাওয়ার পর তা বাস মালিকদের জানিয়ে দেয়া হবে।

ডিসি ট্রাফিক(পূর্ব) মো. জসিম উদ্দিন এ বিষয়ে ডেইলি বাংলাদেশকে বলেন, সীমিত পরিসরে যান চলাচলের বিষয়ে সরকারের নির্দেশনাগুলো ট্রাফিক পূর্ব বিভাগের আওতাধীন পরিবহন মালিকদের অবগত করতেই বৈঠক আহ্বান করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এসসি/এমআরকে/আরএ