বায়ান্ন প্রেক্ষাগৃহে ৫২`র পটভূমির `ফাগুন হাওয়ায়`

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫০ ১১ ফেব্রুয়ারি ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাঙালি জাতির জীবনে অতি গুরুত্ব বহন করে ৫২'র ভাষা আন্দোলন। এদেশে মুক্তিযুদ্ধভিত্তিক অনেক সিনেমা থাকলেও ভাষা আন্দোলন সেভাবে উঠে আসেনি সেলুলয়েডের পর্দায়। স্বাধীনতার বীজ বপন করা ভাষা আন্দোলন এসেছে জহির রায়হানের ‘জীবন থেকে নেয়া’ ও শহীদুল ইসলাম খোকনের ‘বাঙলা’ চলচ্চিত্রে। 

এদিকে ভাষা আন্দোলনের ৬৬ বছর পেরিয়ে ৬৭তে পদার্পণ করলেও আর কোনো ছবিতে উঠে আসেনি এর প্রেক্ষাপট। চলিত মাসে আবারো প্রেক্ষাগৃহে আসছে ৫২'র পটভূমি নিয়ে নির্মিত চলচ্চিত্র 'ফাগুন হাওয়ায়'। 

টিটো রহমানের ‘বউ কথা কও’ গল্পের অনুপ্রেরণায় জনপ্রিয় অভিনেতা-নির্মাতা তৌকির আহমেদ পরিচালিত ছবিটি আসছে ১৫ই ফেব্রুয়ারি দেশব্যাপী ৫২টি হলে মুক্তি পাবে বলে জানা গেছে। ছবিটিতে প্রথমবারের মতো জুটি বেঁধে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা ও সিয়াম আহমেদ। এছাড়াও বিশেষ একটি চরিত্রে পর্দায় দেখা যাবে বলিউডের জনপ্রিয় অভিনেতা যশপাল শর্মাকে। 

এরই মধ্যে এ ছবিটির ট্রেলার ও টিজার প্রকাশ পেয়েছে অন্তর্জালে। এরপর থেকে ছবিটি নিয়ে মানুষের মাঝে এক ধরনের আগ্রহ তৈরি হয়েছে। এখন পুরোদমে ছবির প্রচারণা চলছে। 

ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত, ওয়ালটন নিবেদিত এবং দি অভি কথাচিত্র পরিবেশিত 'ফাগুন হাওয়ায়'র চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন নির্মাতা তৌকির নিজেই। ছবিতে আরো অভিনয় করেছেন খ্যাতিমান অভিনেতা আবুল হায়াত, আফরোজা বানু, ফারুক হোসেন, সাজু খাদেম, আজাদ সেতু, হাসান আহমেদসহ আরো অনেকে।

২০০৪ সালে আমজাদ হোসেনের গল্পে 'জয়যাত্রা' ছবি নির্মাণের মাধ্যমে চলচ্চিত্র পরিচালক হিসেবে অভিষেক হয় তৌকির আহমেদের। ছবিটিতে তুলে ধরা হয়েছিল স্বাধীনতা যুদ্ধের গল্প। এরপর 'রূপকথার গল্প', 'দারুচিনি দ্বীপ', 'অজ্ঞাতনামা', প্রতিটি ছবি যেমন প্রশংসিত হয়েছে, তেমনি ভিন্ন বার্তা তুলে ধরেছেন এ নির্মাতা। সবশেষ তৌকিরের নির্মিত মুক্তিপ্রাপ্ত 'হালদা' ছবিটিও দর্শক মহলে বেশ সাড়া জাগায়। এ ছবিতে এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদী ও এর দুই পাড়ের জেলেদের জীবনের গল্পের সঙ্গে নদী দূষণের ভয়াবহতাও তুলে ধরেন।  

এবার দেখার অপেক্ষা, তৌকিরের অনান্য ছবির মতো ভাষা আন্দোলনের পটভূমি 'ফাগুন হাওয়ায়' কতটা দর্শক মহলে সাড়া জাগাতে পারে। আর তার নির্মাণ শৈলীতে কতটুকু নিজেদের মেলে ধরতে পারেন তিশা-সিয়ামরা। 

ডেইলি বাংলাদেশ/এনএ/জেডআর