বাড়ি ফিরেছে কোয়ারেন্টাইনে থাকা দুই শতাধিক অস্ট্রেলীয়

বাড়ি ফিরেছে কোয়ারেন্টাইনে থাকা দুই শতাধিক অস্ট্রেলীয়

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৫০ ১৮ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১২:৫৩ ১৮ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাস আতঙ্কে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকার পর বাড়িতে ফিরেছে অস্ট্রেলিয়ার দুই শতাধিক নাগরিক। গত ৩ ফেব্রুয়ারি তাদের হুবেই প্রদেশ থেকে ফেরত নিয়ে অস্ট্রেলিয়ার ক্রিসমাস দ্বীপে রাখা হয়।

সোমবার সন্ধ্যায় বাড়ি ফিরেছেন এসব নাগরিকরা। এ ভাইরাসে আক্রান্ত হওয়ার আগেই তাদের হুবেই থেকে নিজ দেশে ফেরানো হয়। বাড়ি ফিরতে পেরে আনন্দ প্রকাশ করেছে শিশুসহ বাকিরা। 

বর্তমানে চীনজুড়ে প্রায় ৭২ হাজার ৪৩৬ জন মানুষ এ ভাইরাসে আক্রান্ত। এছাড়া মারা গেছেন এক হাজার ৮৬৮ জন। বিশ্বের ৩০টি দেশে করোনাভাইরাস সংক্রমণের ঘটনা নিশ্চিত করা হয়েছে। চীনের বাইরের ভূ-খণ্ডগুলোতে আক্রান্তদের মধ্যে ১৫ জন অস্ট্রেলিয়ার নাগরিক। এ ভাইরাসে আক্রান্ত হয়ে ফ্রান্স, হংকং, জাপান, ফিলিপাইন ও তাইওয়ানে এক জন করে মোট ৫ জনের মৃত্যু হয়েছে।

অস্ট্রেলিয়ার সম্প্রচারমাধ্যম এবিসির এক খবরে ক্যাথরিন চেন নামক এক নাগরিক বলেছেন, আমি সত্যিই অনেক আনন্দিত যে অবশেষে আমি আমার বাড়ি ফিরতে পারছি। আমি নিজেকে অনেক ভাগ্যবান মনে করছি।   

প্লেনো নামক আরেক নাগরিক বলেছেন, এমন পরিস্থিতির মধ্যে দেশের সরকারের প্রতিক্রিয়ার জন্য তাদের প্রতি কৃতজ্ঞ আমি। পরিবার নিয়ে ফিরতে সরকার তাকে একটি বিমান ভাড়া করে দিয়েছিলেন বলেও জানান তিনি। 

কর্তৃপক্ষ জানিয়েছে, কোয়ারেন্টাইন থেকে ফেরতদের আর কোনো পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন হবে না।  

সূত্র- বিবিসি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ