Alexa বাড়লো ডিমের দাম

বাড়লো ডিমের দাম

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৪৩ ২১ জুন ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

এক সপ্তাহের ব্যবধানে আবারো বাড়লো ডিমের দাম। গত সপ্তাহে রাজধানীর খুচরা বাজারগুলোতে প্রতি ডজন ডিমের দাম ছিল ১০০টাকা। আজ শুক্রবার থেকে বাজারভেদে বিক্রি হচ্ছে ১০৮-১১০ টাকা দরে।

রাজধানীর কারওয়ানবাজার, ফকিরেরপুল, ফার্মগেট, কাপ্তান বাজার, রামপুরা, বাড্ডা, মহাখালীসহ কয়েকটি খুচরা ও পাইকারি বাজার ঘুরে দেখা গেছে, ব্রয়লার মুরগির প্রতি পিস ডিম কিনতে খরচ পড়ছে ৯ থেকে ১০ টাকা।

প্রতিরাতেই প্রত্যন্ত অঞ্চল থেকে ট্রাকে ট্রাকে ডিম আসছে রাজধানীর তেজগাঁওয়ের নিমতলী বাজারে। ঢাকার ছোট-বড় পাইকারি বিক্রেতাদের ভিড়ে প্রতিরাতেই সরগরম হয়ে উঠছে এই বাজার। তেজগাঁওয়ের ডিম ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতির সভাপতি মোহাম্মদ আমানাতুল্লাহ বলেন, বাজারের ৮৬টি ডিমের আড়ত থেকে প্রতিরাতে ৫০ থেকে ৫৫ হাজার ডিম বিক্রি হচ্ছে। এখন ডিমের দাম বেড়েছে পাইকারি বাজারে। আরো হয়তো বাড়তে পারে। তবে খুচরা বাজারে দাম অনেকটা বেশি নেয়া হচ্ছে।

কারওয়ান বাজারের পাইকার জসিম আলীর সঙ্গে কথা বলে জানা যায়, প্রতি পিস ডিম পাইকারিতে বিক্রি হচ্ছে ৭ টাকা ৮০ পয়সা করে। যা আগে ছিল ৭ টাকা ১০ পয়সা। আর খামারি পর্যায়ে ডিমের দাম বেড়ে ৭.৫৫ টাকায় বিক্রি হয়েছে বলে জানা গেছে।

এদিকে গত বৃহস্পতিবার রাজধানীর মহাখালীর প্যারাগন হাউসে ফিড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ফিআব) এবং ব্রিডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (বিএবি) যৌথভাবে এক সংবাদ সম্মেলনে জানানো হয়, ডিম ও মুরগীর দাম আরো বাড়তে পারে।

সেখানে জানানো হয়, ২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রস্তাবে পোল্ট্রি ফিডের অত্যাবশ্যকীয় কাঁচামাল ‘ভুট্টা’ আমদানিতে অগ্রিম আয়কর এবং ‘সয়াবিন অয়েল কেক’ এর ওপর থেকে রেগুলেটরি শুল্ক প্রত্যাহার না হওয়ায় হতাশা প্রকাশ করেছে পোল্ট্রি খাতের ব্যবসায়ীরা। পাশাপাশি সব ধরনের পণ্য আমদানিতে নতুনভাবে ৫ শতাংশ আগাম কর (এ.টি) নেয়ার কারণে ডিম ও মুরগির দাম ৭ থেকে ৮ শতাংশ বাড়বে।

ডেইলি বাংলাদেশ/এনকে

Best Electronics
Best Electronics