বাহারি ভর্তায় বৈশাখ বরণ

বাহারি ভর্তায় বৈশাখ বরণ

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:২২ ১৩ এপ্রিল ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বৈশাখ মানেই মজাদার রকমারি ভর্তা। ভর্তা ছাড়া বৈশাখ চিন্তাই করা যায়না। বৈশাখে পান্তা, ইলিশ আর রকমারি ভর্তায় পরিপূর্ণ থাকে সবার ঘর। সেই ভর্তার আয়োজনকে আর সহজ করতে আজ আপনাদের জন্য থাকছে কিছু ভর্তার রেসিপি। চলুন তবে দেখে নেয়া যাক মজাদার ভর্তার রেসিপিগুলো- 

ইলিশ মাছের লেজ ভর্তা
উপকরণ: ইলিশ মাছের লেজ দু’টি, হলুদ আধা চা চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, মরিচ আধা চা চামচ, শুকনো মরিচ চার/পাঁচটি, লেবুর রস এক টেবিল চামচ, সরিষার তেল এক টেবিল চামচ, লবণ স্বাদমতো।
প্রণালী: ইলিশ মাছের লেজের টুকরোগুলোতে হলুদ, মরিচ ও স্বাদমতো লবণ দিয়ে ভেজে কাঁটা ছাড়িয়ে নিন।এবার তেল ছাড়া শুকনো মরিচ টেলে নিন। শুকনো মরিচ ব্যবহার না করতে চাইলে কাঁচা মরিচও ব্যবহার করতে পারেন। মরিচ ভাজা হয়ে গেলে তুলে নিয়ে স্বাদমতো লবণ দিয়ে হাত দিয়ে গুঁড়ো করে নিন। এর মধ্যে আধা কাপ পরিমাণ ভাঁজা বা কাঁচা পেঁয়াজ কুচি দিন। এরপর একে একে কাঁটা ছাড়া ইলিশ মাছ, এক টেবিল চামচ লেবুর রস, এক টেবিল চামচ সরিষার তেল ভালোভাবে মিশিয়ে নিন। তৈরি হয়ে গেলো মজাদার ইলিশ মাছ এর লেজ ভর্তা। 

মসুর ডালের ভর্তা
উপকরণ: মসুর ডাল ১ কাপ, পানি ৩ বা সাড়ে ৩ কাপ, রসুন কুঁচি আধা চামচ, পেঁয়াজ কুচি ১ চা চামচ, লবণ আধা চা চামচ, কাঁচামরিচ ফালি ২টি, তেল ১ চা চামচ।
প্রণালী: সব উপকরণ দিয়ে ডাল সেদ্ধ করতে হবে। ঘন থকথকে হলে নামাতে হবে।

বেগুন ভর্তা
উপকরণ: বড় গোলবেগুন ১টি, সরিষা বাটা ১ চা চামচ, নারকেল মিহি বাটা ২ চা চামচ, টমেটো কুঁচি ১ কাপ, পেঁয়াজ কুঁচি আধা কাপ, মেথি আধা কাপ, সরিষার তেল ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুঁচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।
প্রণালী: বেগুনের গায়ে তেল মাখিয়ে পুড়িয়ে নিন। এবার পানিতে রেখে খোসা ছাড়িয়ে মেখে নিন। কড়াইয়ে তেল দিয়ে মেথি ফোড়ন দিয়ে পেঁয়াজ কুঁচি দিন। পেঁয়াজ একটু নরম হলে টমেটো সরিষা, নারকেল, কাঁচামরিচ ও লবণ দিয়ে কিছুক্ষণ নেড়ে বেগুন দিন।  কড়াইয়ের তেল ছেড়ে এলে এবং একটু আঠালো হলে নামিয়ে নিন। 

চিংড়ি শুটকির ভর্তা
উপকরণ: ছোট চিংড়ির শুটকি ২৫০ গ্রাম, কাচা/শুকনা মরিচ ৫-৬ টা ,পিঁয়াজ ২/১ কাপ,ধনে পাতা ২-৩ টে. চামচ। 
প্রণালী: চিংড়ি শুটকি খুব ভাল করে বেছে ধুয়ে কড়াইয়ে অল্প তেলে মাঝারি আঁচে মচমচা করে ভাঁজুন।পিঁয়াজ, মরিচ, এক সাথে মাঝারি আঁচে বাদামী রং করে ভাঁজতে হবে।এরপর ধনে পাতা ভাল করে ধুয়ে কুচি করে কাটুন।এবার পাটায় ভাজা পিঁয়াজ কুচি, মরিচ ও ভাজা চিংড়ি শুটকি বেটে নিন যাতে খুব মিহি  না হয়।এবার বাটা চিংড়ি, পিঁয়াজ, মরিচের সাথে ধনে পাতা কুচি/বাটা হাতে মলে মিশিয়ে ফেলুন। ব্যস হয়ে গেল মজার চিংড়ি শুটকি ভর্তা।  

ডিম আলু ভর্তা
উপকরণ: ডিম ৩ টি, আলু ২ টি, পেয়াজ কুচি আধা কাপ, ৭/৮ টি শুকনা মরিচ, ধনিয়া পাতা কুচি ৪ টেবিল চামচ, জিরা আধা চা চামচ, সরিষা তেল ৩ টেবিল চামচ, লবণ পরিমান মতো।
প্রণালী: ডিম ও আলু সিদ্ধ করে নিতে হবে।শুকনা মরিচ ভেজে নিতে হবে। জিরা ভেজে নিতে হবে। এবার পাত্রে পেয়াজ কুচি, মরিচ মেখে নিয়ে সিদ্ধ আলু, ডিম দিয়ে মেখে ধনিয়া পাতা, জিরা, সরিষা তেল লবণ মেখে নিন। ব্যাস হয়ে গেল মজাদার ডিম আলু ভর্তা।

ডেইলি বাংলাদেশ/এএ