Alexa ‘বাসি’ ভাতেই মজার খাবার!

‘বাসি’ ভাতেই মজার খাবার!

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৫৩ ১ আগস্ট ২০১৯   আপডেট: ১৫:৪৩ ১ আগস্ট ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

অনেক সময় রাতে খাওয়ার পরে অতিরিক্ত ভাত থেকে যায়। সেই ভাতগুলো রেখে দেয়া হয় পরদিন নতুন করে ভাত রাঁধার সময় মিশিয়ে দেয়ার জন্য, আবার কখনো সেই ভাত খাওয়াই হয় না।

কিন্তু জানেন কি, এই কড়কড়ে বাসি ভাত দিয়ে তৈরি করা যায় অসম্ভব মজার খাবার। যা খাবারের অপচয় কমাবে, সঙ্গে দেবে নতুন স্বাদের খাবার খাওয়ার অভিজ্ঞতা। চলুন তবে জেনে যাক বাসি ভাত দিয়ে মেক্সিকান কারি ও রাইস রান্নার রেসিপগুলো-

উপকরণ: ৯ থেকে ১০টি ফুলকপির টুকরো, ৫ থেকে ৬টি বিনস মাঝারি আকারে কেটে নিন, ১টি গাজরের টুকরো, ১ কাপ কড়াইশুঁটি, ২টি পেঁয়াজ কুচি, ২-৩টি কাঁচা মরিচ, ১ কাপ রাজমা এক চিমটে সোডা দিয়ে রান্না করে নিন, ২-৩টি শুকনো মরিচ, ২ টেবিল চামচ ভিনেগার, ৩ টেবিল চামচ টমেটো সস, ৪ টেবিল চামচ টমেটো পিউরি, ২ কাপ পানি, ৩ টেবিল চামচ তেল, স্বাদ অনুযায়ী লবণ, ২ কাপ ঝরঝরে ভাত।

প্রণালী: প্রথমে একটি প্যানে তেল গরম করে এতে শুকনা মরিচ, ভিনেগার, কাঁচা মরিচ দিয়ে একটা পেস্ট বানিয়ে তেলে দিয়ে ফ্রাই করুন। এবার ভাতের জন্য কিছু সবজি রেখে বাকিগুলো দিয়ে কম আঁচে রান্না করুন। তারপর অল্প পানি, লবণ, টমেটো সস আর পিউরি মেশান। আঁচ কমিয়ে তরকারি গাঢ় করুন। তারপর ধনেপাতা দিয়ে সাজিয়ে নামিয়ে নিন। ব্যস মেক্সিকান কারি তৈরি।  

এবার সামান্য তেলে ভাতের জন্য আলাদা করে রাখা সবজি, মাশরুম আর রসুন কুচি কিছুক্ষণ ভেঁজে নিন। এর মধ্যে ভাতটা দিয়ে দিন। তারপর মেক্সিকান সিজনিং দিয়ে নাড়াচাড়া করুন। স্বাদ অনুযায়ী লবণ দিয়ে নামিয়ে নিন। ব্যস তৈরি হয়ে গেলো।এবার মেক্সিকান কারি দিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু বাসি ভাতের এই তৈরি এই খাবারটি।

ডেইলি বাংলাদেশ/এএ

Best Electronics
Best Electronics