101318 বার্সেলোনায় ‘রমজানের তাৎপর্য ও আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা
Best Electronics

বার্সেলোনায় ‘রমজানের তাৎপর্য ও আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা

কবির আল মাহমুদ, স্পেন ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৩০ ৩০ এপ্রিল ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

স্পেনের বার্সেলোনায় সিরাকে মুস্তাকিম স্পেন কর্তৃক ‘রমজানের তাৎপর্য ও আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভা ২০১৯ অনুষ্ঠিত হয়েছে।

শহরের দারুল আমাল জামে মসজিদে রোববার সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

সংগঠনের সভাপতি মাওলানা আব্দুল আহাদের সভাপতিত্বে ও মাওলানা আজমুল ইসলাম সেলিমের পরিচালনায় আলোচনার শুরুতে মাওলানা জাহিদ আহমদ ও ক্বারী মাসউদ আহমদ পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- শায়খ হযরত মাওলানা তরিকুল উল্লাহ। এছাড়া রমজানের তাৎপর্য নিয়ে আলোচনা করেন মাওলানা মতিউর রহমান, মাওলানা আজমুল আলম  সেলিম, মাওলানা শরীফ উদ্দিন আযাদ, মাওলানা নুমান আহমদ। 

বক্তারা আমাদের জীবনে রমজানের তাৎপর্য তুলে ধরে পবিত্র রমজানে নেক আমল করার বিভিন্ন পন্থার বিষয়ে আলোচনা করেন।

প্রধান আলোচক শায়খ মাওলানা তরিক উল্লাহ বলেন, রমজান মাস হচ্ছে আল্লাহর সঙ্গে সম্পর্ককে নিবিড় করার মাস। সিয়াম, তারাবিহ, সেহরি ও ইফতার সহ প্রত্যকটি আমল আল্লাহর সাথে সম্পর্ক গড়ার এক একটি মাধ্যম। এগুলো দ্বারা আল্লাহর সাথে গভীর সম্পর্ক পয়দা হয়। আল্লাহর সাথে যত বেশি সম্পর্ক হবে তাক্বওয়া তথা বেশি অর্জিত হবে। সুতরাং পুরা রমজান মাসব্যাপী এই আমলগুলার মাধ্যমে তাক্বওয়ার চর্চা করতে হবে। আর এটিই হচ্ছে রমজানের শিক্ষা।

আলোচনা সভায় বার্সেলোনার ধর্মপ্রাণ মুসল্লিরা উপস্থিত ছিলেন। পরে মাওলানা তারিক উল্লাহ মুসলমান উম্মাহের জন্য বিশেষ মুনাজাতের মাধ্যমে আলোচনা শেষ করেন।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ

Best Electronics
শিরোনামজঙ্গিবাদ থেকে মুক্ত রেখে দেশের অর্থনৈতিক উন্নয়ন চায় সরকার: প্রধানমন্ত্রী শিরোনামপরিবেশ আইন-লঙ্ঘন: উত্তরাঞ্চলের ১৯ ইটভাটার মালিকের বিরুদ্ধে মামলা করার নির্দেশ হাইকোর্টের শিরোনামকেমিক্যাল ব্যবহার বন্ধে সারা দেশের ফলের বাজারে যৌথ কমিটির তদারকির নির্দেশ হাইকোর্টের শিরোনামরূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের আবাসিক প্রকল্পে দুর্নীতির ঘটনা তদন্ত চেয়ে হাইকোর্টে করা রিটের শুনানি আজ শিরোনামবিমান বাংলাদেশ এয়ারলাইন্সের হজ ফ্লাইটের টিকিট বিক্রি শুরু শিরোনামসংরক্ষিত আসনে বিএনপির মনোনয়ন জমা দিলেন রুমিন ফারহানা শিরোনামরাঙামাটিতে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা শিরোনামচট্টগ্রামে বন্দুকযুদ্ধে ছিনতাইকারী নিহত শিরোনামরাজধানীতে বন্দুকযুদ্ধে দুই ছিনতাইকারী নিহত শিরোনামআজ ইফতার: সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে