Alexa বাবাকে বাঁচাতে লিভার দিলেন ছেলে

বাবাকে বাঁচাতে লিভার দিলেন ছেলে

আন্তর্জাতিক ডেস্ক  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:৪০ ১৭ জানুয়ারি ২০২০   আপডেট: ১০:৫৪ ১৭ জানুয়ারি ২০২০

বাবা রঞ্জিতের সঙ্গে ছেলে রাজ, ছবি: সংগৃহীত

বাবা রঞ্জিতের সঙ্গে ছেলে রাজ, ছবি: সংগৃহীত

জন্মদাতা বাবা রঞ্জিত কুণ্ডু লিভারে গুরুতর রোগ। তার চিকিৎসার জন্য কলকাতা থেকে দিল্লি, এমনকি বেঙ্গালুরে নিয়ে গেছেন ছেলে রাজ। সব চিকিৎসকদের একই পরামর্শ, লিভার প্রতিস্থাপন ছাড়া অসুস্থ বাবাকে বাঁচানো যাবে না। এরপর শুরু হয় লিভার খোঁজার তোড়জোড়। কিন্তু মেলেনি প্রয়োজনীয় এ মানব অঙ্গ। অবশেষে বাবার সুস্থতার জন্য নিজের জীবনের ঝুঁকি নিলেন ছেলে। এমন খবর জানিয়েছে পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যম ইটিভি অনলাইন।

সংবাদমাধ্যমটির এক প্রতিবেদনে জানানো হয়, চিকিৎসকরা উপায় না দেখে পশ্চিমবঙ্গের বসিরহাটের রঞ্জিত কুণ্ডুকে বাঁচাতে লিভার প্রতিস্থাপনের পরামর্শ দেন। তবে প্রয়োজনীয় লিভারের অংশ পাওয়া যায়নি।  তবে বাবাকে বাঁচানোর শপথ নেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলায় স্নাতকে পড়ুয়া ছেলে রাজ। তবে বাধা দেয় তার নিজের পরিবার। আর এতে বেকে বসে সে। বাবাকে বাঁচাতে না পারলে আত্মহত্যার ঘোষণা করে রাজ। পরে নাছোড়বান্দা ছেলের এমন সিদ্ধান্তে বৃহস্পতবার ভোরে এসএসকেএম হাসপাতালে শুরু হয় রঞ্জিতের লিভার প্রতিস্থাপনের অস্ত্রোপচার। নিজের লিভারের ৬৫.৭ শতাংশ অংশ বাবার জন্য উৎসর্গ করলো রাজ ৷ দিনব্যাপী অস্ত্রোপচারটি শেষ হয় সন্ধ্যায়। অস্ত্রোপচার শেষে বাবা ও ছেলে অবস্থা ভালো রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

রোগীর ভাই জয়ন্ত কুণ্ডু বলেন, ভাইয়ের লিভার প্রতিস্থাপনের জন্য আমরা সব জায়গায় খোঁজ নেই। তবে কোথাও লিভার পাইনি। ভাতিজা অনেক চিকিৎসকের সঙ্গে কথা বলেছে। ইন্টারনেটের সাহার্য নিয়েছে। অবশেষে ভাতিজা তার বাবার জীবন বাঁচাতে লিভার দিয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ