বাতিল হচ্ছে শনিবারের সাপ্তাহিক ছুটি!

বাতিল হচ্ছে শনিবারের সাপ্তাহিক ছুটি!

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:১৩ ১৪ মে ২০২০   আপডেট: ১৬:৪৫ ১৪ মে ২০২০

ফাইল ফটো

ফাইল ফটো

করোনাভাইরাস মোকাবিলায় এক মাসেরও বেশি সময় ধরে চলছে সরকারি ছুটি। এর ফলে থমকে আছে বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ। আর এ ক্ষতি পুষিয়ে নিতে শনিবারের সাপ্তাহিক ছুটি বাতিল হতে পারে! 

জানা গেছে, এ বিষয়টি এখনো সরকারের সক্রিয় বিবেচনায় না থাকলেও বিষয়টি নিয়ে চিন্তা-ভাবনা রয়েছে। 

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, সাপ্তাহিক ছুটি একদিন কমানোর বিষয়টি নিয়ে চিন্তা-ভাবনা আছে, তবে পরিস্থিতি স্বাভাবিক হলে তখন হয়তো এটি প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করা হবে। তিনিই মূল সিদ্ধান্ত দেবেন। 

সরকারের সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেন, অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় সরকারকে অনেক কিছুই ভাবতে হচ্ছে। এর মধ্যে সরকারি ছুটির বিষয়টিও সামনে আসবে হয়তো।

সাবেক এ মন্ত্রী আরো বলেন, নাগরিকের জীবন ধারণের দিক বিবেচনা করেই সাপ্তাহিক ছুটি দুই দিন করা হয়েছিল। অন্যদিকে আন্তর্জাতিকভাবে সাপ্তাহিক ছুটি রোববার। সঙ্গত কারণে কোনো না কোনোভাবে তিনদিনের ছুটির কবলে পড়তে হয় আমাদের। আবার করোনা পরিস্থিতিতে অনির্ধারিত ছুটির মধ্যে রয়েছে দেশ। আরো কতদিন এমন অবস্থা থাকবে তা, বলা মুশকিল। সুতরাং করোনার প্রভাব কেটে গেলে সরকারি ছুটি কমানো নিয়ে অবশ্যই ভাবতে হবে। দেশের স্বার্থে, উন্নয়নের স্বার্থে আমাদেরকে ত্যাগ স্বীকার করতেই হবে। অন্তত একটি সময়সীমা ধরে ছুটির ব্যাপারে ভেবে চলমান ক্ষতি পুষিয়ে নিতে হবে।

এর আগে প্রথম দফায় ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে সরকার। এরপর দফায় দফায় ছুটি বাড়তে থাকে। সর্বশেষ ৩০ মে পর্যন্ত সাধারণ ছুটি থাকবে বলেও ঘোষণা দেয়া হয়েছে। 

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/এমআরকে/এসএএম