দূরবীনপ্রথম প্রহর

বাজারে আসছে স্যাটেলাইট ফোন!

ফিচার ডেস্কডেইলি-বাংলাদেশ ডটকম
ছবি: সংগৃহীত

বান্দরবানের গহীনে কিংবা দেশের কোনো প্রত্যন্ত অঞ্চলে বেড়াতে গিয়ে ফোনের নেটওয়ার্ক নিয়ে চিন্তিত থাকি সবাই। নেটওয়ার্কের কারণে প্রয়োজনীয় কথা বলা কিংবা ইন্টারনেট ব্যবহার করা যায় না। যা খুবই বিরক্তকর। এই সমস্যার সমাধান দিতে বাজারে আসছে স্যাটেলাইট ফোন! জলে-জঙ্গলে-আকাশে যেখানেই থাকুন, আপনার মোবাইলের নেটওয়ার্কের কোনো সমস্যাই হবে না!

সংযুক্ত আরব আমির শাহির আঞ্চলিক মোবাইল স্যাটেলাইট সার্ভিস প্রদানকারী সংস্থা থুয়ারা এই অসম্ভব কাজটি করছে। কোম্পানীটি মূলত এ্যাডাপ্টর এবং স্যাটস্লিভ এ্যাপের মাধ্যমে অবিশ্বাস্য ব্যপারটিকে খুব সহজ করে ফেলেছে। আর এই ফোনের ওজন নিয়েও ভয় নেই, স্মার্টফোনের মতোই এর ওজন!

ফোনটির বিশেষ সুবিধা হলো সরাসরি স্যাটেলাইটের সঙ্গে সংযোগ স্থাপন করে নেটওয়ার্ক আদান-প্রদান করবে। আইফোন এবং কিছু সংস্থার অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা একটি স্যাটেলাইট এ্যাডাপ্টর এবং স্যাটস্লিভ অ্যাপের মাধ্যমে নিজের স্মার্টফোনকে স্যাটেলাইট ফোনে বদলে ফেলতে পারেন।

স্যাটস্লিভ মূলত একটি অ্যাপ। স্যাটেলাইট এ্যাডাপ্টরের সঙ্গে স্মার্টফোন যুক্ত করার পর ফোনে এই অ্যাপ খুলতে হয়। স্যাটস্লিভ অ্যাপ ফোনের সঙ্গে স্যাটেলাইটের যোগাযোগ স্থাপন করবে। ফোন, মেসেজ, ইমেল বা সোশ্যাল মিডিয়ার স্মার্টফোনে যে কাজ আপনি করতেন সবই করতে পারবেন স্যাটেলাইট মোড অন করার পর। আবার প্রয়োজনে মোড বদলে স্যাটেলাইট থেকে সাধারণ স্মার্টফোনেও পাল্টে নিতে পারেন নিজের ফোনকে।

সাম্প্রতিক সময়ে ১৬১টি দেশে এই সুবিধা দিচ্ছে থুয়ারা। গুগল প্লে স্টোর থেকে স্যাটস্লিভ অ্যাপ্লিকেশনটাও ডাউনলোড করা যাবে। ভারতে এ্যাডাপ্টরের দাম ৬৬ হাজার ৮০০ টাকা।

ডেইলিবাংলাদেশ/এনকে