Alexa বাইসাইকেলে ৬৪ জেলা ঘুরেছেন ষাটোর্ধ গাউছুল আজম

বাইসাইকেলে ৬৪ জেলা ঘুরেছেন ষাটোর্ধ গাউছুল আজম

ভ্রমণ প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৪০ ৮ আগস্ট ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ছোটবেলার ইচ্ছে, চষে বেড়াবেন সারা দেশ। কিন্তু সাংসারিক কারণে সেটা হয়ে ওঠেনি। তবে ৬৪ জেলার আকর্ষনীয় স্থানগুলো একনজর দেখার ইচ্ছে মন থেকে হারিয়ে যায়নি তার। বয়স যখন ষাটোর্ধ, তখন তিনি স্বপ্নপূরণে নেমে পড়েন ১২ বছরের পুরোনো বাইসাইকেল নিয়ে।

বলছিলাম নওগাঁর ধামইরহাটের ৬২ বছর বয়সী মীর মো. গাউছুল আজম বাবুর কথা। চলতি বছরের এপ্রিল মাসে ভোলা জেলা ভ্রমণের মাধ্যমে দেশের ৬৪ জেলা ভ্রমণ কর্মসূচী শেষ করেন তিনি।

২০১৪ সালে দিনাজপুর জেলা ভ্রমণ দিয়ে দেশ ভ্রমণ শুরু করেন গাউছুল আজম বাবু। ভ্রমণকালে তিনি প্রতিদিন প্রায় ১৮০ কিলোমিটার থেকে ২২০ কিলোমিটার রাস্তা অতিক্রম করেছেন। তিনি মসজিদ, মাদ্রাসা, পীরের দরবার শরীফসহ বিভিন্ন আবাসিক হোটেলে রাত্রিযাপন করেছেন

গাউছুল আযম বলেন, ‘এখন চোখ বন্ধ করে পুরো দেশ দেখতে পাই। মনে হয় দেশটা এত ছোট! অথচ আগে নৌকায় যমুনা নদী পার হওয়ার সময় মনে হতো, এই নদী পার হতেই যদি এত সময় লাগে, তাহলে দেশটা যেন কত বড়।’

গাউছুল আজম বর্তমানে ধামইরহাট পৌরসভার অন্তর্গত ৩নং ওয়ার্ড দক্ষিণ চকযদু গ্রামে বসবাস করছেন। ২ ছেলে, ১ মেয়ে সন্তানের জনক। ছেলে মেয়ে সকলকে তিনি বিয়ে দিয়েছেন। জীবিকার জন্য সাইকেল করে জেলা সদর নওগাঁ শহর থেকে ব্যাগ কিনে উপজেলার বিভিন্ন দোকানে বিক্রি করেন তিনি।

যুব ও তরুণ সমাজকে সাইকেলে চড়ে দেশ ভ্রমণে যেতে উৎসাহ প্রদান করছেন। তিনি চান মানুষ যেন সাইকেলে চড়ে তার প্রতিদিনের কাজকর্ম সম্পাদন করেন।

ডেইলি বাংলাদেশ/এনকে

Best Electronics
Best Electronics