বাংলাদেশে চাকরির সার্কুলার ৮৭ শতাংশ কমেছে : এডিবি

বাংলাদেশে চাকরির সার্কুলার ৮৭ শতাংশ কমেছে : এডিবি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:১৪ ২৯ মে ২০২০   আপডেট: ২১:১৫ ২৯ মে ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশে গত বছরের এপ্রিলের তুলনায় চলতি বছরের এপ্রিলে অনলাইনে চাকরির সার্কুলারের হার ৮৭ শতাংশ কমেছে। পোশাক ও শিক্ষা খাতে সবচেয়ে বেশি কমেছে চাকরির সার্কুলার। 

শুক্রবার এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এতে বলা হয়েছে, সার্কুলার কমলেও খাতগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে এনজিও।

জানা গেছে, এ প্রতিবেদন তৈরিতে বাংলাদেশ ও শ্রীলংকার চাকরি বিষয়ক শীর্ষ দুটি অনলাইন পোর্টালের তথ্য বিশ্লেষণ করা হয়েছে। 

এডিবি জানায়, ২০১৯ সালের ডিসেম্বর মাসে যে পরিমাণ চাকরির সার্কুলার হয় ২০২০ সালের জানুয়ারিতে প্রায় একই রকম সার্কুলার হয়েছিল। তবে গত বছরের তুলনায় চলতি বছরের এপ্রিলে চাকরির সার্কুলারের হার কমেছে ৮৭ শতাংশ। যদিও গত বছরের ফেব্রুয়ারির তুলনায় চলতি বছরের ফেব্রুয়ারিতে চাকরি সার্কুলারের হার কম ছিল মাত্র এক শতাংশ।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের তুলনায় শ্রীলংকা ভালো অবস্থানে রয়েছে। গত বছরের তুলনায় চলতি বছরের এপ্রিলে দেশটিতে চাকরির সার্কুলার কমেছে ৭০ শতাংশ। যেখানে বাংলাদেশে ৮৭ শতাংশ কমেছে।

বাংলাদেশের বিষয়ে প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের মার্চে করোনা শনাক্ত হওয়ার পর সাধারণ ছুটিতে যায় দেশ। আর মার্চের তৃতীয় সপ্তাহ থেকে চাকরির সার্কুলার কমতে থাকে। 

আর চাকরির সার্কুলার সব খাতেই ব্যাপক হারে কমেছে। ২০১৯ সালের তুলনায় ২০২০ সালের এপ্রিলে তৈরি পোশাক ও শিক্ষা খাতে কমেছে ৯৫ শতাংশ, ম্যানুফ্যাকচারিং খাতে ৯২ শতাংশ, স্বাস্থ্য খাতে ৮২ শতাংশ, আইসিটি খাতে ৮১ শতাংশ ও এনজিওতে ৬৪ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়েছে, এনজিও খাত অন্য যেকোনো খাতের চেয়ে ভালো অবস্থানে রয়েছে। করোনা পরিস্থিতিতে উন্নয়ন সহায়তার জন্য সম্ভবত এটি হয়েছে। 

ডেইলি বাংলাদেশ/জেডআর