বাংলাদেশে আসছেন উত্তর থেকে দক্ষিণ মেরু পর্যন্ত দৌড়ানো প্যাট

বাংলাদেশে আসছেন উত্তর থেকে দক্ষিণ মেরু পর্যন্ত দৌড়ানো প্যাট

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:২০ ৫ জুন ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সুস্থ থাকতে মানুষের জন্য সবচেয়ে সহজ ব্যায়াম দৌড়ানো। তবে এই দৌড়েও যে অনেক মহৎ কাজ করা যায় তা বুঝিয়ে দিয়েছেন অস্ট্রেলিয়ার দৌড়বিদ প্যাট ফার্মার। ১৯৬২ সালে জন্ম নেয়া প্যাট উত্তর মেরু থেকে দক্ষিণ মেরু দৌঁড়ানো মানব ইতিহাসের অন্যতম গৌরবময় বিশ্বরেকর্ডধারী। ২০১২ সালে অস্ট্রেলিয়ান রেড ক্রস এর পক্ষ থেকে ফান্ড তোলার জন্য তিনি এই বিশ্বরেকর্ড গড়েন। এবার ইউনিসেফের তহবিল সংগ্রহের জন্য বাংলাদেশে আসছেন তিনি। 

গত বুধবার জাতীয় সংসদ ভবনের সামনে পালিত হয় বিশ্ব দৌঁড় দিবস। সেদিনই একাধিক বিশ্বরেকর্ডের অধিকারী প্যাট বাংলাদেশের মানুষের জন্য একটি ভিডিও বার্তা পাঠান। বার্তায় তিনি এদেশের মানুষকে তার মহৎ উদ্যোগে অংশগ্রহণ করার আহবান জানিয়েছেন।

ভিডিওবার্তায় প্যাট জানান, তার পরবর্তী মিশন হচ্ছে বাংলাদেশ। তিনি টেকনাফ থেকে দৌড় শুরু করে প্রতিদিন গড়ে ৮০ কিলোমিটার এবং ৩০ দিনে সমগ্র বাংলাদেশের অন্তত ২০০০ কিলোমিটারের পথ পাড়ি দেবেন। 

এই দৌঁড়ের মাধ্যমে মূলত ইউনিসেফ বাংলাদেশের জন্য তহবিল সংগ্রহ করবেন প্যাট। এছাড়া সমাজের বিভিন্ন স্তরের মানুষের মধ্যে সুস্বাস্থ্য, সুন্দর পরিবেশে শিশু ও নারীর অধিকার এবং সামাজিক মূল্যবোধের ব্যাপারে প্রচারণা চালাবেন এই দৌড়বিদ। তার এই কর্মকাণ্ড অস্ট্রেলিয়ার বিভিন্ন গণমাধ্যমে গুরুত্বের সঙ্গে প্রচার করা হবে।

ডেইলি বাংলাদেশ/এএল