Alexa বাংলাদেশের প্রশংসা করলেন বিশ্বব্যাংকের প্রধান নির্বাহী

বাংলাদেশের প্রশংসা করলেন বিশ্বব্যাংকের প্রধান নির্বাহী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২২:১৫ ১১ জুলাই ২০১৯   আপডেট: ০০:৩১ ১২ জুলাই ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে বলে মনে করেন বিশ্বব্যাংকের প্রধান নিবার্হী কর্মকর্তা ক্রিস্টালিনা জর্জিয়েভা। তিনি বলেন, ভবিষ্যত প্রজন্মের জন্য বাংলাদেশের সরকার যে প্রাণোচ্ছল পরিকল্পনা ও নানা উদ্যোগ নিয়েছে সেটি দেখে অভিভূত হয়েছি। আর এ ইচ্ছা শক্তির কারণেই মাত্র চার দশকের মধ্যে গরিব রাষ্ট্র থেকে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে।

বৃহস্পতিবার বিশ্ব ব্যাংক ও বাংলাদেশ সরকারের যৌথ উদ্যোগে পরিচালিত আনন্দ স্কুল পরিদর্শনে  এসে তিনি এসব কথা বলেন।

এ সময় রোহিঙ্গাদের আশ্রয় দেয়া প্রসঙ্গে জর্জিয়েভা বলেন, এ দেশ প্রায় ১০ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে উদারতা দেখিয়েছে। এটি চমৎকার। উদারপন্থী বাংলাদেশ উচ্চমধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার যে যাত্রা শুরু করেছে বিশ্ব ব্যাংক তার সঙ্গেই থাকবে।

এর আগে, গতকাল বুধবার রাজধানীর একটি হোটেলে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় জলবায়ু বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ‘গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশন’-এ অংশ নিয়ে তিনি জলবায়ু পরিবর্তনে কার্যকর পদক্ষেপ নেয়ায় বাংলাদেশকে বিশ্বে রোল মডেল হিসেবে দাবি করেন।

জর্জিয়েভা বলেন, জলবায়ু পরিবর্তনে চ্যালেঞ্চ মোকাবিলায় সারাবিশ্ব বাংলাদেশের কাছে শিক্ষা অর্জন করতে পারে। এ দেশটির কার্যক্রম যদি আমরা পর্যালোচনা করি তাহলে দেখবো, ১৯৭০ সালে ভোলা সাইক্লোনে প্রায় ১০ লাখ মানুষ নিহত হয়। কিন্তু সম্প্রতি ঠিক একই রকম শক্তিশালী ফণি সাইক্লোনে সবমিলে ১০ জন নিহত হয়েছে। যা দেশটির দূরদৃষ্টি সম্পন্ন পদক্ষেপের কারণেই সম্ভব হয়েছে।

এ সময় বিশ্বব্যাংকের প্রধান নির্বাহী ক্রিস্টালিনা জর্জিয়েভা বাংলাদেশের এসব পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন।

ডেইলি বাংলাদেশ/টিএসআই/আরএইচ