Alexa বহুল প্রতীক্ষিত চাঁদের বিরল দৃশ্য দেখলেন বিশ্ববাসী

বহুল প্রতীক্ষিত চাঁদের বিরল দৃশ্য দেখলেন বিশ্ববাসী

নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৪৩ ১৭ জুলাই ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

'অ্যাপোলো ইলেভেন' এর চন্দ্রাভিযানের ৫০তম বার্ষিকীতে আংশিক চন্দ্রগ্রহণের সাক্ষী হল বিশ্ববাসী। একইদিনে, এমন ঘটনাকে বিরল বলে মনে করেছেন সাধারণ মানুষ। তবে, এশিয়া ও অস্ট্রেলিয়ায় বুধবার ভোরে চন্দ্রগ্রহণ হলেও, ইউরোপে মঙ্গলবার সূর্যাস্তের পর আংশিক এই চন্দ্রগ্রহণ দেখা যায়, যা দেখতে ভিড় করেন বহু মানুষ। এই দূশ্য আবার দুই বছর পর দেখা যাবে।

আংশিক চণ্দ্রগ্রহণ দেখতে মঙ্গলবার সূর্যাস্তের পর ইতালির তিবার নদীর তীরের একটি প্রাচীরের উপরে ভিড় জমান কৌতূহলিরা। চাঁদের বিরল দৃশ্য দেখতে দূরবীণ নিয়ে অপেক্ষা করে কিশোর থেকে শুরু করে সব বয়সীদের উৎসুক চোখ।

কিছুক্ষণের মধ্যে দেখা মেলে বহুল প্রতিক্ষীত আংশিক চন্দ্রগ্রহণের। একই ভাবে যুক্তরাজ্যসহ ইউরোপের কয়েকটি দেশের আকাশেও এ দৃশের দেখা মেলে। 'অ্যাপোলো ইলেভেন' এর চন্দ্রাভিযানের ৫০তম বার্ষিকীতে হলো এই আংশিক চন্দ্রগ্রহণ।

দর্শনার্থীদের একজন বলেন, ৫০ বছর আগে যখন আমি ছোট ছিলাম, তখন চাঁদে প্রথম নভোচারী অবতরণ করে। যার আজ ৫০তম বার্ষিকী। একই দিনে আংশিক চন্দ্রগহণ দেখা গেল। সত্যিই এটি আশ্চর্যকর ব্যাপার।

আরো একজন বলেন, এমন চাঁদের কথা গল্পে শোনা গেলেও বুধবার খণ্ডচন্দ্র প্রতক্ষ্যভাবে দেখার সাক্ষী হন এশিয়া ও অস্ট্রেলিয়ার মানুষ।

সূর্য, পৃথিবী ও চাঁদ যখন একই সরল রেখায় চলে আসে তখন পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে। এই মহাজাগতিক ঘটনাকে চন্দ্রগ্রহণ বলা হয়। পৃথিবীর ছায়ায় চাঁদ সম্পূর্ণ ঢেকে গেলে একে পূর্ণ চন্দ্রগ্রহণ বলা হয়। তবে সব সময় পৃথিবীর ছায়ায় চাঁদ সম্পূর্ণ ঢেকে যায় না। তখন চাঁদের একটা অংশের উপরে ছায়া পড়লে সেই অংশটাই অন্ধকার দেখা যায়। তখনই একে বলা হয় খণ্ডগ্রাস বা আংশিক চন্দ্রগ্রহণ।

ডেইলি বাংলাদেশ/এমএস

Best Electronics
Best Electronics