বহুদিন ধরে এমন মুহূর্তের অপেক্ষা করেছি: কার্তিক

বহুদিন ধরে এমন মুহূর্তের অপেক্ষা করেছি: কার্তিক

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:২২ ৩০ মে ২০২০   আপডেট: ২০:৩০ ৩০ মে ২০২০

নিদাহাস ট্রফির ফাইনালে ভারতকে জেতানোর পর কার্তিক

নিদাহাস ট্রফির ফাইনালে ভারতকে জেতানোর পর কার্তিক

বেশ অনেক বছর ধরেই আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন ভারতের দীনেশ কার্তিক। তবে ২০১৮ সালের নিদাহাস ট্রফি ফাইনালের আগে কখনোই সেভাবে লাইমলাইটে আসেননি তিনি। সেই ম্যাচে শেষ বলে ছয় মেরে ভারতকে জয় এনে দেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। সম্প্রতি এক সাক্ষাৎকারে বহুদিন ধরে এমন মুহূর্তের অপেক্ষা করেছিলেন বলে জানিয়েছেন কার্তিক। 

প্রায় অসম্ভব জায়গা থেকে ভারতকে চ্যাম্পিয়ন করেন ডিকে। ফাইনালে এক সময়ে ভারতের রান ছিল ১৮ ওভারে পাঁচ উইকেটে ১৩৩। সাত নম্বরে কার্তিককে ব্যাট করতে পাঠান ক্যাপ্টেন রোহিত শর্মা। পরিস্থিতি বিচার করে সে দিনের ফাইনালে তার ব্যাটিং পজিশন বদলে দিয়েছিলেন রোহিত।

নেমেই বাইশ গজে ঝড় তুলেছিলেন কার্তিক। মাত্র ৮ বলে ২৯ রান করে চ্যাম্পিয়ন করেন ভারতকে। এ বিষয়ে তিনি বলেন, ‘এ রকম একটা মুহূর্তের মুখোমুখি হওয়ার জন্য আমি দীর্ঘদিন অনুশীলন করেছি। বার বার অনুশীলনের ফলে আমি জানতাম, এমন কঠিন সময়ে আমাকে কী করতে হবে।’ 

কার্তিক যোগ করেন, ‘যখন আমি ব্যাট করতে নামি তখন জেতার সমীকরণ বেশ কঠিন ছিল। শেষ ২ ওভারে জেতার জন্য আমাদের দরকার ছিল ৩৪ রান। তখনও আমি নিজের উপরে বিশ্বাস হারাইনি। নিজেকে বলছিলাম এ রকম জায়গা থেকেও আমি ম্যাচ জেতাতে পারি।’ 

শেষ বলে ভারতের প্রয়োজন ছিল ৫ রান। সৌম্য সরকারের করা ডেলিভারিটি অবিশ্বাস্য এক শটে সীমানাছাড়া করেন কার্তিক। ১৬ বছরের ক্যারিয়ারে সেদিনই অন্যরকম এক কার্তিককে দেখেছিল ক্রিকেটবিশ্ব। 

ডেইলি বাংলাদেশ/এএল