Alexa বর্জ্য ব্যবস্থাপনায় সিসিকের ব্যতিক্রমী উদ্যোগ

বর্জ্য ব্যবস্থাপনায় সিসিকের ব্যতিক্রমী উদ্যোগ

সিলেট প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:১৬ ২১ জানুয়ারি ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বর্জ্য ব্যবস্থাপনার জন্য ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে সিলেট সিটি কর্পোরেশন (সিসিক)। নগরী পরিচ্ছন্ন রাখতে বর্জ্য সংগ্রহের জন্য বাসা-বাড়িতে বিনামূল্যে বালতি ও ব্যাগ বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার নগরীর ১৮ নম্বর ওয়ার্ডে এ কার্যক্রম উদ্বোধন করেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী। পরে ছয়শ বাসায় এসব বর্জ্য সংগ্রহের সরঞ্জাম দেয়া শুরু হয়।

মেয়র বলেন, নগরীকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে নিয়মিত কার্যক্রমের পাশাপাশি বিশেষ এ পরীক্ষামূলক প্রকল্প হাতে নেয়া হয়েছে। চলমান বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমকে আরো গতিশীল করতে প্রকল্পটি বিশেষ ভূমিকা রাখবে।

তিনি বলেন, দ্রুত সময়ের মধ্যে বাসা-বাড়িতে উৎপাদিত বর্জ্য সংগ্রহ করা ও ডাম্পিং গ্রাউন্ডে সরানোর লক্ষ্যে পৃথক সরঞ্জাম দেয়া হচ্ছে। পরীক্ষামূলক এ প্রকল্পে সুফল পাওয়া গেলে পরবর্তীতে পুরো নগরীতে এর বাস্তবায়ন করা হবে।

সিসিকের প্রশাসনিক কর্মকর্তা ও বর্জ্য ব্যবস্থাপনা শাখার প্রধান মো. হানিফুর রহমান বলেন, আগামী তিন দিনের মধ্যে সিসিকের ১৮ নম্বর ওয়ার্ডের ছয়শ বাসায় একটি করে প্লাস্টিকের লাল ও নীল বালতি এবং একটি ব্যাগ দেয়া হবে। লাল বালতিতে অপচনশীল ও নীল বালতিতে পচনশীল বর্জ্য জমা হবে। ব্যাগে প্লাস্টিক-পলিথিন ইত্যাদি আলাদাভাবে সংরক্ষণ করা হবে।

তিনি আরো জানান, সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনায় নিয়োজিত কর্মীরা প্রতিদিন নীল বালতি থেকে বর্জ্য সংগ্রহ করবেন। এছাড়া লাল বালতি ও প্লাস্টিক ব্যাগে সংগৃহীত বর্জ্য প্রয়োজন অনুযায়ী সংগ্রহ করবে পরিচ্ছন্নতা কর্মীরা।

এ সময় উপস্থিত ছিলেন ১৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এবিএম জিল্লুর রহমান উজ্জল, সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী আলী আকবর প্রমুখ।

ডেইলি বাংলাদেশ/এমআর