Alexa বরিশালে এক বছরে দেড় কোটি টাকা জরিমানা

বরিশালে এক বছরে দেড় কোটি টাকা জরিমানা

বরিশাল প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:০৫ ১৯ জানুয়ারি ২০২০  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

বরিশালে ২০১৯ সালে এক কোটি ৫৯ লাখ ১০ হাজার ৫শত ৮০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া ১ হাজার ২ শত ৩৪টি মোবাইল কোর্টের মাধ্যমে ১ হাজার ৫ শত ৬৯টি মামলায় ২ হাজার ১শত ৮৬ জনকে আসামি করা হয়েছে। এ সময় ৮ শত ৪৫ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে। 

বরিশাল জেলা প্রশাসকের মাসিক পরিসংখ্যান হিসাব সূত্রে এ তথ্য জানা গেছে।

পরিসংখ্যান সূত্রে জানা গেছে, জানুয়ারি মাসে ৮০টি মোবাইল কোর্টের মাধ্যমে ১ শত ৫০টি মামলায় ৯ লাখ ৯৭ হাজার ৪শত  টাকা জরিমানা করা হয়। এ সময় ১ শত ৫৭ জন আসামির মধ্যে ৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়।

ফেব্রয়ারি মাসে ৬৪টি মোবাইল কোর্টের মাধ্যমে ১ শত ১৮টি মামলায় ২৩ লাখ ৬১ হাজার ৮ শত ৩০ টাকা জরিমানা করা হয়। এ সময় ১ শত ৩৩ জন আসামির মধ্যে ৩৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়।

মার্চ মাসে ৯০টি মোবাইল কোর্টের মাধ্যমে ১ শত ৯৭টি মামলায় ১২ লাখ ৮৬ হাজার ৮ শত  টাকা জরিমানা করা হয়। এ সময় ২ শত ৫৮ জন আসামির মধ্যে ৯৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়।

এপ্রিল মাসে ৮৭টি মোবাইল কোর্টে ১ শত ১৪টি মামলায় ৫ লাখ ১১ হাজার ৫ শত  টাকা জরিমানা করা হয়। এসময় ৩ শত ৩০ জন আসামির মধ্যে ১ শত ৯৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়।

মে মাসে ৮০টি মোবাইল কোর্টে ৬৪টি মামলায় ১২ লাখ ২৫ হাজার ২ শত  টাকা জরিমানা করা হয়। এসময় ১ শত ৮৭ জন আসামির মধ্যে ৩৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়।

জুন মাসে ৬১টি মোবাইল কোর্টে ৭৬টি মামলায় ৫ লাখ ২২ হাজার ৯ শত  টাকা জরিমানা করা হয়। এসময় ১ শত ১ জন আসামীর মধ্যে ২৫ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়।

জুলাই মাসে ৬০টি মোবাইল কোর্টে ৫৯টি মামলায় ২ লাখ ১৯ হাজার ২ শত  টাকা জরিমানা করা হয়। এসময় ৬১ জন আসামির মধ্যে ৭ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়।

আগস্ট মাসে ৮৯টি মোবাইল কোর্টে ১ শত ৬৮টি মামলায় ৮ লাখ ৩৩ হাজার ৬ শত ৫০ টাকা জরিমানা করা হয়। এসময় ১ শত ৮০ জন আসামির মধ্যে ১৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়।

সেপ্টেম্বর মাসে ৮০টি মোবাইল কোর্টে ১ শত ২২টি মামলায় ৭ লাখ ১২ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় ১ শত ৪৬ জন আসামির মধ্যে ১৩ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়।

অক্টোবর মাসে ৪শত ২৭টি মোবাইল কোর্টে ২ শত ৮৫টি মামলায় ৫৫ লাখ ২৮ হাজার ৯ শত টাকা জরিমানা করা হয়। এসময় ৫ শত ৩১ জন আসামির মধ্যে ৩ শত ১৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়।

নভেম্বর মাসে ৬৭টি মোবাইল কোর্টে ৬৭টি মামলায় ৯ লাখ ৯ হাজার ৭ শত টাকা জরিমানা করা হয়। এসময় ৩৫ জন আসামির মধ্যে ৩৫ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়।

ডিসেম্বর মাসে ৬৫টি মোবাইল কোর্টে ৬৫টি মামলায় ৮ লাখ ১ হাজার ৫ শত টাকা জরিমানা করা হয়। এসময় ৬৭ জন আসামির মধ্যে ৬৭ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করেন বরিশাল জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ মোবাইল কোর্ট আদালতের বিভিন্ন সময়ে অভিযান পরিচালনাকারী এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটরা।

এব্যাপারে বরিশালের ডিসি এস.এম অজিয়র রহমান বলেন, সরকারি সম্পদ রক্ষা করা সহ সরকারি বিধি বিধান মেনে ভ্রাম্যমাণ মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে।

অভিযানে কার কি পরিচয় তা আমাদের কাছে বিবেচিত নয়। আমরা সব সময় আগে থেকে সরকারি আইন মেনে চলার জন্য সতর্ক করি। যখন কেউ মানতে চায় না তখনই জন স্বার্থে আমাদের এ অভিযান চলে।

ডেইলি বাংলাদেশ/জেএইচ