বরফের ৪০০ ফুট গভীরে আটকে পড়েছে জাহাজ

বরফের ৪০০ ফুট গভীরে আটকে পড়েছে জাহাজ

সোশ্যাল মিডিয়া ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৫১ ১৩ আগস্ট ২০২০  

ছবি: বরফের স্তরে ঢাকা পড়েছে জাহাজ

ছবি: বরফের স্তরে ঢাকা পড়েছে জাহাজ

বরফ স্তরের ৪০০ ফুট গভীরে আটকে রয়েছে একটি জাহাজ। সেটি ধরা পড়ল  গুগল আর্থের ছবি। এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ইউটিউবেও ঘুরে ফিরছে একটি ছবি। গুগল আর্থে পাওয়া সেই ছবি বলছে অ্যান্টার্কটিকায় বরফের চাঁইয়ের নীচে আইস শিপ বা বরফ জাহাজ রয়েছে। 

৪০০ ফুট নিচে জাহাজের আকৃতির কিছু একটা নজরে এসেছে  তাদের। একটি বিশাল আইসবার্গের নিচে সেই জাহাজের ছবি ধরেছে গুগল আর্থ। নিউজিল্যান্ডের দক্ষিণে এরকম জাহাজের আকৃতির বস্তু দেখা গিয়েছে। মনে করে হচ্ছে, সেখানে কিছু লুকানো বা চাপা পড়ে রয়েছে। ইউটিবার এমআরএমবিবিথ্রিথ্রিথ্রি প্রথম এই ছবিটি শেয়ার করেন তার একাউন্টে। ১০ মিনিটের ভিডিওতে এই ছবি সম্পর্কে বেশ কিছু তথ্য তুলে ধরেন তিনি। 

তিনি বলেন, ১০ বছর ধরে পৃথিবীর বেশ কিছু অজানা তথ্য মানুষের সামনে তুলে ধরেছেন। এটিই তার অংশ। এই ভিডিওতে দেখা যাচ্ছে, একটা বড় বরফের চাঁই। তবে ভিডিও থ্রিডি করলে জাহাজের আকৃতি ধরা পড়ছে। ওই ইউটিউবার বলছেন একে আপনি বরফের চাঁইয়ের জাহাজ বলতে পারেন। ভিডিওর শেষে এই ইউটিবার জানান, জাহাজের এন্ট্রি পয়েন্ট ও এক্সিট পয়েন্টও লক্ষ্যণীয় ভাবে দেখা যাচ্ছে। জাহাজের দেয়ালগুলোও খেয়াল করলেই দেখা যাবে। 

সাধারণভাবে লক্ষ্য করলে দেখা যাবে, আইসবার্গের থেকে বরফের চাঁইয়ের কোনো পার্থক্য পাওয়া যাবে না। তবে ভালো করে খুঁটিয়ে দেখলে একটি জাহাজের আকারের কিছু দেখতে পাবেন। বরফের ৪০০ ফুট গভীরে চাপা পড়ে আছে এটি। তারই সঙ্গে হয়ত লুকনো রয়েছে না জানি কত ইতিহাস। এই ইউটিবারের পোস্ট করা ভিডিওটি ৫৫ হাজারেরও বেশি দেখা হয়েছে। তবে এই ভিডিওয়ের সত্যতা যাচাই করা হয়নি।

ডেইলি বাংলাদেশ/জেএমএস