বদলে যাওয়া ভারতের মূল কারিগর শেফালি

বদলে যাওয়া ভারতের মূল কারিগর শেফালি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:০০ ২৭ ফেব্রুয়ারি ২০২০  

শেফালি ভার্মা

শেফালি ভার্মা

টানা তিন ম্যাচে জয় তুলে অস্ট্রেলিয়ায় চলমান নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারতের মেয়েরা। আজ মেলবোর্নের রুদ্ধশ্বাস ম্যাচে নিউজিল্যান্ডকে ৩ রানে হারিয়েছে হারমানপ্রিত কৌরের দল। 

নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ১৭ রানে হারায় ভারত। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের ব্পিক্ষে আসে ১৮ রানের জয়। ব্যাট হাতে ঝড় তুলেছেন বিস্ময় বালিকা শেফালি ভার্মা। প্রতিটি ম্যাচের শুরুতে ভয়ডরহীন ব্যাটিং করে প্রতিপক্ষকে চাপে ফেলে দিচ্ছেন তিনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৯ করার পরে বাংলাদেশের বিপক্ষে ১৭ বলে ৩৯ করেন শেফালি। আর নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনাল নিশ্চিত করা তৃতীয় ম্যাচে ৩৪ বলে ৪৬ রানে দর্শনীয় একটি ইনিংস উপহার দিয়েছেন ১৬ বছর বয়সী এই কিশোরী। 

গ্রুপ ‘এ’-তে তিন ম্যাচ থেকে তিন জয়ে ছয় পয়েন্ট সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত। তবে দলের অধিনায়ক হারমানপ্রিত কৌরের ব্যাটে নেই রান। তবে তার অভাব বুঝতেই দিচ্ছেন না শেফালি। শেফালিকে নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করলেন দেশটির অভিজ্ঞ ক্রিকেটার স্মৃতি মান্দানা। তিনি বলেন, কিছু দিন আগেও পাওয়ার প্লে-তে আমি বেশি রান করতাম। কিন্তু শেফালি এসে গেছে। এখন শুরুর দিকে বেশি রান ও-ই করছে। যে কারণে আমাদের দলে দারুণ ভারসাম্য তৈরি হয়েছে। 

স্মৃতির মতে, শেফালির আগমন ভারতীয় দলের চেহারা অনেকটাই পাল্টে দিয়েছে। তিনি বলেন, টি-টোয়েন্টি ক্রিকেটে শেফালির আগমন দারুণ এক ইতিবাচক দিক। যেভাবে ও ব্যাট করছে, তাতে আমাদের কাজ সহজ হয়ে যাচ্ছে। ওর সঙ্গে ব্যাট করাটা খুবই উপভোগ্য ব্যাপার। 

টুর্নামেন্টে এখন পর্যন্ত তিনটি ম্যাচ খেলেছে ভারত। তাতেই ৮টি ছক্কা ও ১১টি চার মেরেছে শেফালি। তার স্ট্রাইক রেট এখন অবিশ্বাস্য ১৭২.৭২।বাংলাদেশের পর নিউজিল্যান্ডের বিপক্ষেও জিতে নিয়েছেন ম্যাচসেরার পুরস্কার। স্মৃতি বলেন, ওর সব চেয়ে বড় গুণ হচ্ছে, স্বভাবসিদ্ধ ভঙ্গিতে খেলে যেতে চায় এবং দলের মধ্য থেকে কেউ তা পরিবর্তন করতে চাইছে না।

ডেইলি বাংলাদেশ/এম