‘বঙ্গবন্ধুর পাঁচ খুনিকে ফিরিয়ে আনার চেষ্টা অব্যাহত রয়েছে’

‘বঙ্গবন্ধুর পাঁচ খুনিকে ফিরিয়ে আনার চেষ্টা অব্যাহত রয়েছে’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৪:০২ ১৪ আগস্ট ২০২০   আপডেট: ১৫:০৭ ১৪ আগস্ট ২০২০

আনিসুল হক। ফাইল ছবি

আনিসুল হক। ফাইল ছবি

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাঁচ পলাতক খুনিকে খুঁজে বের করে দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর না করা পর্যন্ত চেষ্টা অব্যাহত রয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় এক ভিডিও বার্তায় আইনমন্ত্রী এ কথা বলেন। এ সময় আনিসুল হক বলেন, তাদের দেশে আনা হলেই এই প্রচেষ্টার পরিসমাপ্তি ঘটবে।

আইনমন্ত্রী বলেন, নূর চৌধুরী কানাডায় পলাতক আছেন। কানাডা সরকারের আইন অনুযায়ী মৃত্যুদণ্ড হতে পারে এমন আসামিকে তারা ফেরত পাঠায় না। সেই আবেদনের কারণে সে কানাডায় বসবাস করছেন।

তিনি বলেন, নূর চৌধুরী কানাডা সরকারের কাছে কী লিখেছেন এবং কী কারণে তাকে সেখানে থাকার অনুমোদন দেয়া হয়েছে, সেগুলো জানার জন্য আমরা কানাডা সরকারের কাছে কাগজগুলো চেয়েছিলাম। কানাডা সরকার তাদের প্রাইভেসি অ্যাক্টে সেই কাগজগুলো দেয়া যায় না বলে জবাব দিয়েছে। 

আইনমন্ত্রী আরো বলেন, এরপর আমরা কানাডায় আইনজীবী নিয়োগ করে আদালতে আবেদন করেছিলাম। আদালত এই কাগজগুলো দেয়ার কথা বলেছে। এই পরিপ্রেক্ষিতে এখন আমরা অগ্রসর হচ্ছি।

রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় নিয়েছিলেন জানিয়ে আনিসুল হক বলেন, সেই ব্যাপারে এখন যে পরিস্থিতি হয়েছে, সেটা পর্যবেক্ষণ করছি। এর অগ্রগতির ব্যাপারে আলোচনা চালিয়ে যাচ্ছি। বঙ্গবন্ধুর খুনি বাকি তিনজনের অবস্থান জানতেও অনুসন্ধান চলছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এস