বগুড়া-১, যশোর-৬ ও চসিকে নির্বাচন ২৯ মার্চ

বগুড়া-১, যশোর-৬ ও চসিকে নির্বাচন ২৯ মার্চ

সোহেল রাহমান, জাফর আহমেদ ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৫৭ ১৬ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৮:২২ ১৬ ফেব্রুয়ারি ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচন ও শূন্য ঘোষিত বগুড়া-১ ও যশোর-৬ আসনে উপনির্বাচন আগামী ২৯ মার্চ অনুষ্ঠিত হবে। চসিক নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার হবে। বাকি দুই উপনির্বাচন হবে ব্যালটে।

রোববার বিকেলে নির্বাচন কমিশন ভবনে চসিক ও দুই উপনির্বাচনের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশনের সচিব মো. আলমগীর।

ঘোষিত তফসিল অনুযায়ী রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৭ ফেব্রুয়ারি।

মনোনয়নপত্র বাছাই ১ মার্চ। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৮ মার্চ। প্রতীক বরাদ্দ ৯ মার্চ আর ভোটগ্রহণ হবে ২৯ মার্চ সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

ইসি সচিব জানান, রোজা ও এইচএসএসি পরীক্ষার সময় বিবেচনা করে ভোটের তারিখ চূড়ান্ত করা হয়েছে।

এর আগে ভোটের তারিখ চূড়ান্ত করতে বিকেল ৩টায় নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে চার কমিশনার ও ইসি সচিব বৈঠক করেন।

গত ১৮ জানুয়ারি বগুড়া-১ আসনের সরকারদলীয় সদস্য আব্দুল মান্নান এবং ২১ জানুয়ারি যশোর-৬ আসনের এমপি সাবেক প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক মারা গেলে আসন দুটি শূন্য ঘোষণা করা হয়। 

অন্যদিকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বর্তমান মেয়র ও কাউন্সিলররা ২০১৫ সালের ৭ মে দায়িত্ব গ্রহণ করেন। আর কিছুদিন পরেই তাদের মেয়াদ শেষ হবে। নির্বাচন বিধির বাধ্যবাধকতা অনুযায়ী মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে ভোট করতে হবে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী চট্টগ্রাম মহানগরের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী। চসিকের বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দীনসহ মোট ২০ জন দলীয় মনোনয়ন চেয়েছিলেন।

বগুড়া-১ আসনে উপনির্বাচনে নৌকার মনোনয়ন পেয়েছেন প্রয়াত এমপি আব্দুল মান্নানের স্ত্রী শাহাদারা মান্নান  এবং যশোর-৬ আসনে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার। 

বগুড়া-১ আসনে মনোনয়ন চেয়েছিলেন ১৯ জন এবং যশোর-৬ আসনে ১৩ জন। এদের মধ্যে থেকে বিভিন্নভাবে যাচাইবাছাই করে ক্লিন ইমেজ, এলাকার জনপ্রিয় নেতাদেরকে মনোনীত করে সংসদীয় মনোনয়ন বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড। তবে এখনো পর্যন্ত অন্য কোনো দল তাদের প্রার্থী মনোনীত করেনি।

এছাড়া ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনের নির্বাচন আগামী ২১ মার্চ অনুষ্ঠিত হবে।

ডেইলি বাংলাদেশ/এসআই