বই মেলা নয়, এ যেন ধুলার মেলা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:০৮ ৯ ফেব্রুয়ারি ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বসন্ত আসতে এখনো তিন দিন বাকি। তবে এরই মধ্যে শহরে বইতে শুরু করেছে বসন্তের বাতাস। আর এই আগন্তুক বাতাসে সবচেয়ে বেশি বিপাকে পড়েছে অমর একুশে গ্রন্থমেলায় আগত দর্শনার্থীরা।

মেলায় আগত অসংখ্য দর্শনার্থী ধুলার এ অভিযোগ করেছেন বাংলা একাডেমি কর্তৃপক্ষের কাছে। কয়েকজন প্রকাশক দিয়েছেন লিখিত অভিযোগও। কারণ মেলা প্রাঙ্গণে ধুলার আধিক্য থাকায় বইয়ের স্টলও মাখামাখি হয়ে যাচ্ছে।

অন্যপ্রকাশ প্রকাশনীর কর্ণধার মাজহারুল ইসলাম বলেন, এ ব্যাপারে বাংলা একাডেমির কর্মকর্তারা আরো সচেতন হতে পারতেন। মেলা প্রাঙ্গণে আলাদা করে বালু দেয়ার কারণেই এমনটা হয়েছে। এখন প্রতিদিন সকালে পানি ছিটিয়ে দিলে সমস্যাটা কমবে বলে আমি মনে করি।

বাংলা একাডেমির পক্ষ থেকে জানানো হয়েছে রোববার থেকেই ধুলা কমানোর ব্যবস্থা নিচ্ছে প্রতিষ্ঠানটি। এ ব্যাপারে মেলার দায়িত্বে থাকা কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনাও দিয়েছেন একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

এদিকে, বইমেলার সদস্য সচিব ড. জালাল আহমেদ জানিয়েছেন, মেলার প্রথম দিন থেকেই সকাল বেলা পানি ছিটানো হচ্ছে। তিনি মনে করেন, মানুষের ভিড়ের কারণেই এতো ধুলা উড়ছে। পরের বছরের গ্রন্থমেলায় এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন তিনি।

ডেইলি বাংলাদেশ/টিএস/আরএইচ/এস