ফ্লয়েডের মৃত্যুতে যা বললেন গলফ তারকা টাইগার উডস

ফ্লয়েডের মৃত্যুতে যা বললেন গলফ তারকা টাইগার উডস

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৫৯ ২ জুন ২০২০  

ফ্লয়েডের মৃত্যুতে মুখ খুললেন গলফ বিশ্বের সেরা তারকা আফ্রো-আমেরিকান টাইগার উডস

ফ্লয়েডের মৃত্যুতে মুখ খুললেন গলফ বিশ্বের সেরা তারকা আফ্রো-আমেরিকান টাইগার উডস

বর্ণবৈষম্যের কারণে হত্যার শিকার হয়েছেন আফ্রিকান-আমেরিকান নাগরিক জর্জ ফ্লয়েড। তার মৃত্যু ছুঁয়ে গেছে পুরো বিশ্বকে। ক্রীড়াঙ্গনেও পড়েছে এর প্রভাব। ফুটবল, ক্রিকেটের অঙ্গন থেকে এসেছে প্রতিবাদও। এবার ফ্লয়েডের মৃত্যুতে কথা বলেছেন গলফ বিশ্বের সেরা তারকা আফ্রো-আমেরিকান টাইগার উডস। ৪৪ বছর বয়সী এই ক্রীড়া ব্যক্তিত্ব সরাসরি বর্ণবাদের বিষয়ে কিছু না বললেও জানিয়েছেন, পুলিশ সদস্যরা নিশ্চিতভাবে তাদের সীমা অতিক্রম করেছে।

টাইগার উডস ১৬ বছর বয়সে লস অ্যাঞ্জেলসের রাস্তায় বর্ণবাদের বিরুদ্ধে বিদ্রোহ করতে দেখেছেন। সেই ঘটনা থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যাওয়া উচিত ছিল বলে জানিয়ে নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ফ্লয়েড ইস্যুতে এক বিবৃতি দিয়েছেন উডস।

এই গলফার লিখেছেন, ‘প্রিয় ফ্লয়েড, তার ভালোবাসার মানুষ, তার পরিবার যারা এই মুহূর্তে দুঃখগুলো বয়ে নিয়ে চলেছেন সবার জন্য আমার হৃদয় এখন কাঁদছে। আমি সবসময় আমার দেশের আইনের প্রতি শ্রদ্ধাশীল। তবে সেদিনের ফ্লয়েডের ক্ষেত্রে নিশ্চিতভাবে সেই সীমা অতিক্রম করা হয়েছে’।

‘আমার এখনো লস অ্যাঞ্জেলেসের সেই বর্ণবাদ বিদ্রোহের কথা মনে আছে। আমাদের সেখান থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যাওয়া উচিত ছিল। আমরা কখনোই আমাদের কাছের মানুষ, প্রতিবেশির জীবন হুমকির মুখে ফেলতে পারি না। আমাদের গঠনমূলকভাবে, সঠিক আলোচনার ভিত্তিতে সবার জন্য একটা নিরাপদ সমাজ গড়ে তুলতে হবে’।

‘অফিসার, আমি শ্বাস নিতে পারছি না। নিঃশ্বাস বন্ধ হয়ে আসছে, আমার খুব কষ্ট হচ্ছে। আমার বুকে, ঘাড়ে প্রচন্ড ব্যাথা লাগছে। আমি দয়া করে কিছু পানি চাই, কিছু খেতে চাই।’- আট মিনিটের অসহনীয় কষ্ট নিয়ে মরার আগে এভাবেই আর্তনাদ করে গেছেন কালো রঙের আফ্রো আমেরিকান জর্জ ফ্লয়েড। কিন্তু কিছুতেই মন গলেনি সাদা চামড়ার পুলিশ সদস্য ডেরেক চাওভিনের। এই ভিডিও ভাইরাল হতেই উত্তাল যুক্তরাষ্ট্র, উত্তাল সারা বিশ্ব।

ডেইলি বাংলাদেশ/আরএস