Alexa ফ্রাঙ্কফুর্টে বঙ্গবন্ধুকে নিয়ে বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান 

ফ্রাঙ্কফুর্টে বঙ্গবন্ধুকে নিয়ে বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান 

বিটু বড়ুয়া, জার্মানী ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১৩ ২০ অক্টোবর ২০১৯   আপডেট: ১৬:১৫ ২০ অক্টোবর ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

জার্মানীর বাণিজ্যিক রাজধানী ফ্রাঙ্কফুর্টে স্বাধীন বাংলাদেশের স্থপতি ও অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বইমেলা অনুষ্ঠিত হয়েছে । 

শনিবার বিকালে স্থানীয় একটি মিলনায়তনে জার্মান বাংলা সোসাইটি ও হেসেন আওয়ামীলীগের উদ্যেগে এই মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

মেলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা বইসহ দেশের স্বনামধন্য ও তরুন লেখকদের বিভিন্ন বই স্থান পায়। 

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে গ্রীণ দল থেকে নির্বাচিত জার্মান সাংসদ মিরিয়াম ঢালকে বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে এমন অনুষ্ঠানে আসতে পেরে ভীষণ ভাল লাগছে। যতদূর জানি বঙ্গবন্ধু বাঙ্গালী জাতির অবিসংবাদিত নেতা। এমন অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোর জন্য তিনি আয়োজকদের ধন্যবাদ জানান। 

হেসেন আওয়ামীলীগের সভাপতি কামাল ভূঁইয়া বলেন, বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমান শুধু একটি জাতির নয়, তিনি বিশ্ববাসীর। স্বাধীনতার জন্য তাঁর আত্বত্যাগ ও দেশের অসাম্প্রদায়িক ইতিহাস জার্মানদের কাছে তুলে ধরতেই আমাদের এই আয়োজন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জার্মান বাংলা সোসাইটির সভাপতি হামিদুল খান, সমাজ সেবিকা সিবিলে ফোগেল, কোয়েটজ, কার্ল হাইনঞ্জ। 

আলোচনা শেষে সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেন লাবণী ভূঁইয়া, কোতে নিকোই, ৯৪ বছরের গিজেলা নূইমান, বাউল রঞ্জু , ফ্লোরেন্স ও ম্যাথিউ। অনুষ্ঠান শেষে দেশীয় খাবারে সবাইকে আপ্যায়ন করা হয়। 

অনুষ্ঠানে স্থানীয়রা সহ প্রবাসী বাংলাদেশিরা অংশ গ্রহণ করেন।

ডেইলি বাংলাদেশ/সালি