Alexa ফোন চার্জ হতে বেশি সময় লাগে? সমাধান জেনে নিন

ফোন চার্জ হতে বেশি সময় লাগে? সমাধান জেনে নিন

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:২৪ ২৫ আগস্ট ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

স্মার্টফোন এখন অনেক মানুষের নিত্যসঙ্গী। এই সঙ্গীর দীর্ঘায়ুর জন্য এর ব্যাটারির দিকে খেয়াল রাখা জরুরি। কিন্তু অনেকেরই স্মার্টফোনে চার্জ হতে বেশি সময় নেয়। কিন্তু এর কারণ ও সমাধান জানেন? চলুন জেনে নিই-

ব্যাটারি পরিবর্তন

অনেক সময় ব্যাটারির সমস্যার কারণে ধীর গতিতে চার্জ হতে পারে। স্মার্টফোন গরম হয়ে যাওয়া ও চার্জ দ্রুত ফুরিয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। এসব ক্ষেত্রে ব্যাটারি পরিবর্তন করুন, সমাধান হয়ে যাবে।

চার্জিং পোর্টে সমস্যা

চার্জ হতে দেরি করলে চার্জিং পোর্ট যাচাই করুন। চার্জার ঠিকভাবে সংযোগ না পেলেও চার্জিং প্রক্রিয়া ব্যাহত হয়। এ কারণে ফোন ধীর গতিতে চার্জ হলে, অনুমোদিত সার্ভিস সেন্টার থেকে চার্জিং পোর্ট সারিয়ে নিন।

ক্যাবল যাচাই

অনেক সময় চার্জিং ক্যাবলের কারণে চার্জিংয়ের গতি কমে যায়। দীর্ঘদিন ব্যবহার, ক্যাবলের অগ্রভাগ ক্ষয়ে যাওয়া কিংবা মরিচা পড়ে যাওয়ার গেলে এই অবস্থার সৃষ্টি হয়। এসব ক্ষেত্রে ক্যাবলটি পরিবর্তন করে নিলেই ফোন আবার স্বাভাবিক গতিতে চার্জ হবে।

অ্যাডাপ্টর যাচাই

কিছু ক্ষেত্রে চার্জিং অ্যাডাপ্টরের সক্ষমতা কমে যায়। চার্জিং স্লো অনুভূত হলে তাই এই অ্যাপ দ্বারা চার্জের হার জেনে নেয়া যেতে পারে। স্বাভাবিকের চেয়ে কম হারে চার্জ হলে চার্জারটি পরিবর্তন করে এই সমস্যার সমাধান করা যাবে।

চার্জে দেয়া অবস্থায় ফোন ব্যবহার

চার্জে থাকা অবস্থায় স্মার্টফোন ব্যবহার করা থেকে বিরত থাকুন। ফলে চার্জিং প্রক্রিয়া বিলম্ব হয়। অনেক ক্ষেত্রে ব্যাটারিও ক্ষতিগ্রস্ত হয়। তাই চার্জে দেয়া অবস্থায় স্মার্টফোন ব্যবহার করবেন না।

ডেইলি বাংলাদেশ/এনকে