Alexa ফেসবুকে রিয়্যাক্ট কম পেয়ে হতাশ তরুণরা

‘ডিচ দ্য লেবেল’ এর প্রতিবেদন

ফেসবুকে রিয়্যাক্ট কম পেয়ে হতাশ তরুণরা

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:২৬ ১৮ নভেম্বর ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ফেসবুক ব্যবহার বৃদ্ধি পাওয়ার ফলে তরুণরা আরো উদ্বিগ্ন হয়ে উঠছে। পীড়ন-বিরোধী দাতব্য সংস্থা ‌‘ডিচ দ্য লেবেল’ একটি জরিপ চালিয়েছে। সেখানে দেখা যায়- ৪০ ভাগ তরুণ-তরুণীই তাদের ছবিতে লাইক না পেলে খারাপ বোধ করেন।

জরিপে অংশ নেয়া এদের বয়স ছিল ১২ থেকে ২০ বছরের মধ্যে। এদের ৭০ ভাগ স্বীকার করেছেন, তারা অনলাইনে অন্যের ওপর পীড়নমূলক আচরণ করেন। আর ১৭ ভাগ দাবি করেছেন, তারা অনলাইনে পীড়নের স্বীকার হয়েছেন। আবার অর্ধেকেই বলছেন, তারা অনলাইনে তাদের সঙ্গে ঘটে যাওয়া খারাপ আচরণগুলো নিয়ে আলোচনা করতে চান না।

একসময় নিজের আঁকা কার্টুন ফেসবুকে পোস্ট করে দরুণ সাড়া পেতেন লিহ পার্লম্যান। কিন্তু ফেসবুক অ্যালগরিদমে পরিবর্তন আসলে তার পোস্টগুলোতে লাইক পড়ার হার কমে গেলো। পোস্টে মাত্র ২০ টা লাইক দেখলে মাঝে মাঝে তার মনে হতো শ্বাস নিতে পারছেন না। মজার ব্যাপার হলো, কমিক আর্টিস্ট হওয়ার আগে তিনি ফেসবুক ডেভেলপার ছিলেন।

আমাদের নিউজফিডে কী দেখানো হবে আর কী দেখানো হবে না তা ঠিক করে ফেসবুকের অ্যালোগরিদম। ঘণ্টার পর ঘণ্টা সময় ব্যয় করাতেই ফেসবুক এই প্রযুক্তি ব্যবহার করে। একারণেই আমরা ব্যক্তিগতভাবে যেগুলো পছন্দ করি শুধু সেগুলোই বার বার নিউজফিডে আসে। যেমন বিড়াল প্রেমীদেরকে বিড়ালের ভিডিওই বেশি দেখাবে ফেসবুক।

ডিচ দ্য লেভেলের প্রধান নির্বাহী লিয়াম হ্যাকেট বলেছেন, মানুষের মধ্যে অনলাইনে নিজেকে উপস্থাপনের পরিমাণ বৃদ্ধি পেলেও তারা নিজেদের বাস্তবতা সেখানে তুলে ধরছেন না।

ডেইলি বাংলাদেশ/এনকে