Alexa ফের শুরু হচ্ছে বাংলা ভাষা বিষয়ক প্রতিযোগিতা

ফের শুরু হচ্ছে বাংলা ভাষা বিষয়ক প্রতিযোগিতা

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:০৯ ২০ জানুয়ারি ২০২০   আপডেট: ১৮:০৫ ২০ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শুদ্ধ উচ্চারণ, বানান চর্চা ও ব্যাকরণের সঠিক ব্যবহার বাড়াতে ২০১৭ সাল থেকে হয়ে আসছে বাংলা ভাষা বিষয়ক প্রতিযোগিতা ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’। ফের শুরু হতে যাচ্ছে এ  প্রতিযোগিতার চতুর্থ আসর।

বাংলা ভাষার যথাযথ প্রয়োগের মাধ্যমে ভিন্ন ভিন্ন পর্যায় শেষে চূড়ান্ত বিজয়ী নির্ধারণ করা হবে। এতে সারাদেশের ৬ষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা অংশ নিতে পারবে। আয়োজকরা মনে করছেন সৃজনশীল ও জ্ঞানমূলক এ প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে সৃষ্টি হবে জয় বাংলা, বাংলা ভাষার জয়। 

আয়োজকরা আশাবাদ ব্যক্ত করে জানান, নতুন প্রজন্ম এর মাধ্যমে বাংলাকে মর্মে ধারণ করবে। শুদ্ধ বাংলা চর্চা, মেধা ও মননের উৎকর্ষে বাংলাকেই রাখবে সবার উপরে। প্রতিদ্বন্দ্বিতার মাধ্যমে শুদ্ধ বাংলা ছড়িয়ে যাবে দেশ ও বিশ্বের প্রতিটি বাঙালির মাঝে।

অনুষ্ঠানটি নির্মাণ করছে বেসরকারি টেলিভিশন চ্যানেল আই। এ আয়োজনের বিস্তারিত তুলে ধরতে চ্যানেলটির কার্যালয়ের ছাদ বারান্দায় মঙ্গলবার দুপুরে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

এ প্রতিযোগিতার তৃতীয় আসরে সেরা বাংলাবিদের খেতাব জিতেছিলেন রাজশাহীর শাজেদুর রহমান শাহেদ। চূড়ান্ত পর্বে দ্বিতীয় হন ময়মনসিংহের অন্তিকা জান্নাত এবং তৃতীয় হন বরিশালের অয়ন চক্রবর্তী।

ডেইলি বাংলাদেশ/এনএ