ফের বিধ্বস্ত ভারতীয় যুদ্ধবিমান

ফের বিধ্বস্ত ভারতীয় যুদ্ধবিমান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:০১ ২৩ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আবারো বিধ্বস্ত হলো ভারতের একটি যুদ্ধবিমান। রোববার সকালে ভারতীয় নৌবাহিনীর নিয়ন্ত্রণে থাকা মিগ-২৯কে বিমানটি প্রশিক্ষণ চলাকালে ভেঙে পড়ে। যদিও বিধ্বস্ত বিমানের পাইলট এখনো অক্ষত আছেন বলে দাবি সংবাদমাধ্যম দ্য হিন্দুস্তান টাইমসের।

ভারতীয় নৌসেনাদের পক্ষ থেকে টুইট বার্তায় জানানো হয়, রোববার স্থানীয় সময় সকাল ১০টা ৩০ মিনিটে মিগ মডেলের পুরনো বিমানটি গোয়া উপকূলে উড়ছিল। তখনই যান্ত্রিক ত্রুটির কারণে প্রশিক্ষণ চলাকালীন যুদ্ধবিমানটি বিধ্বস্ত হয়।

টুইট বার্তায় আরো বলা হয়, ভেঙ্গে পড়া বিমানটির চালক অক্ষতভাবে বেরিয়ে আসতে সক্ষম হয়েছেন। বর্তমানে তাকে উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। তাছাড়া দুর্ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধানে এরইমধ্যে তদন্তকাজ শুরু হয়েছে। এর আগেও বিভিন্ন সময়ে দেশটির অনেক যুদ্ধবিমান ভেঙে পড়ার ঘটনা ঘটেছে।

বিশ্লেষকদের মতে, গত কয়েক বছরে ভারতের বেশ কয়েকটি মিগ মডেলের যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। তাছাড়া ৮৭২টি বিমানের মধ্যে প্রায় অর্ধেকেরও বেশি হয়েছে নষ্ট! যে কারণে ২০০৬ সালে প্রায় ১১০টির মতো মিগ-২১ যুদ্ধবিমানকে মিগ-২১ বাইসনে আপগ্রেড করা হয়েছে।

উল্লেখ্য, গত বছরের নভেম্বর পর্যন্ত এ ধরনের দুর্ঘটনায় ভারত মোট ১১টি এয়ারক্রাফট হারিয়েছে। যার মধ্যে কেবল মিগ মডেলেরই নয়- রয়েছে মিরাজ-২০০০, মিগ-২৭ এবং হক জেটও।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ