Alexa ফের বাড়ল স্বর্ণের দাম

ফের বাড়ল স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২৩:২৫ ১৮ আগস্ট ২০১৯  

আন্তর্জাতিক বাজারের দোহাই দিয়ে ১১ দিনের মাথায় আবারো ভরি প্রতি স্বর্ণের দাম বাড়ল এক হাজার ১৬৬ টাকা।

রোববার স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) নতুন করে স্বর্ণের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয়।

বাজুসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, নতুন এই দাম সোমবার (১৯ আগস্ট) থেকে কার্যকর হবে। এই নিয়ে গত ২৪ জুলাই থেকে এক মাসের ব্যবধানে ভরি প্রতি স্বর্ণের দাম চার হাজার ৬৬৪ টাকা বাড়ানো হয়েছে।

নতুন করে দাম বৃদ্ধির ফলে সোমবার থেকে প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৫৬ হাজার ৮৬১ টাকা। গত ৮ আগস্ট থেকে ভরি প্রতি ২২ ক্যারেট স্বর্ণ (১১.৬৬৪ গ্রাম) ৫৫ হাজার ৬৯৫ টাকা বিক্রি হয়েছে। তার দুদিন আগে বিক্রি হয়েছিল ৫৪ হাজার ৫২৯ টাকা হারে।

প্রতি গ্রাম ২২ ক্যারেট স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে চার হাজার ৮৭৫ টাকা। বর্তমানে যার মূল্য চার হাজার ৭৭৫ টাকা।

নতুন দাম অনুযায়ী, ২১ ও ১৮ ক্যারেটের স্বর্ণ ভরি প্রতি বেড়েছে এক হাজার ১৬৬ টাকা। প্রতি ভরি ২১ ক্যারেট স্বর্ণের দাম ৫৪ হাজার ৫২৮ টাকা নির্ধারণ করা হয়েছে। একইভাবে ভরি প্রতি ১৮ ক্যারেট স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৪৯ হাজার ৫১২ টাকা। আর সনাতন পদ্ধতির প্রতি গ্রাম স্বর্ণের ১১৬৬ টাকা করে বাড়িয়েছে ভরি প্রতি। তবে ২৩ ক্যারেট সোনার দাম অপরিবর্তিত রয়েছে।

এদিকে সোনার দাম বাড়ালেও কমিয়েছে রুপার দাম। প্রতি গ্রাম ২১ ক্যারেট রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে ৮০ টাকা করে। যা ছিল ১০০ টাকা গ্রাম।

বাজুসের সাধারণ সম্পাদক দিলিপ কুমার আগরাওয়ালা বলেন, প্রতি গ্রাম ২২ ও ২১ ক্যারেট সোনার দাম ৪৮৭৫ ও ৪৬৭৫টাকা নির্ধারণ করা হয়েছে। একইভাবে ভরি প্রতি গ্রাম ১৮ ক্যারেট সোনার দাম নির্ধারণ করা হয়েছে চার হাজার ২৪৫ টাকা।

সনাতন পদ্ধতির প্রতি গ্রাম সোনার দাম দুই হাজার ৫০০ টাকা এবং ২৩ ক্যারেট প্লাটিনাম অর্থাৎ ভরি প্রতি ৬৫ হাজার ২৬ টাকায় অর্থাৎ প্রতি গ্রাম ২৩ ক্যারেট স্বর্ণ বিক্রি হবে পাঁচ হাজার ৫৭৫ টাকায়।

উল্লেখ্য, গত ২৪ জুলাই, ৫ আগস্ট, ৭ আগস্ট এবং ১৮ আগস্ট প্রায় এক মাসের মধ্যে চারবার স্বর্ণের দাম বাড়াল বাজুস।

ডেইলি বাংলাদেশ/আরএ