ফের বাড়ছে যমুনার পানি

ফের বাড়ছে যমুনার পানি

সিরাজগঞ্জ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:১৭ ১১ জুলাই ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

সিরাজগঞ্জের বিভিন্ন পয়েন্টে আবারো বাড়তে শুরু করেছে যমুনার পানি। গত ২৪ ঘণ্টায় সিরাজগঞ্জ পয়েন্টে ১২ সেন্টিমিটার বেড়েছে। পানি বাড়লেও বিপৎসীমার ২৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। শনিবার সকালে এসব তথ্য জানান পাউবোর উপ-বিভাগীয় প্রকৌশলী একেএম রফিকুল ইসলাম।

তিনি জানান, বন্যার পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র অনুযায়ী যমুনার পানি আরো বাড়ার আশঙ্কা রয়েছে। উজানের পানি বাড়ায় জুনের মাঝামাঝিতে যমুনায় পানি বাড়তে শুরু করে। জুনের শেষে সিরাজগঞ্জ পয়েন্টে বিপৎসীমার ৪৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। ১ জুলাই স্থিতিশীল থাকার পর ২ জুলাই থেকে কমতে থাকে পানি। টানা নয়দিন পানি কমার পর শুক্রবার থেকে ফের বাড়তে শুরু করেছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুর রহিম জানান, এ মুহূর্তে জেলার ভাণ্ডারে ২৫০ মেট্রিক টন চাল, সাড়ে পাঁচ লাখ টাকা, শিশু খাদ্যের জন্য দুই লাখ টাকা, গো-খাদ্যের জন্য প্রায় দুই লাখ টাকা ও চাল-ডাল, চিনি, তেলসহ আটটি আইটেম সম্বলিত ২শ’ শুকনো খাবারের প্যাকেট রয়েছে।

সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক হাবিবুল হক জানান, জুনের বন্যায় জেলার প্রায় ১৯ হাজার ৩৬৫ হেক্টর জমি এখনো পানিতে নিমজ্জিত। এরমধ্যে আবার পানি বাড়ছে। এটি দীর্ঘস্থায়ী হলে ব্যাপক ক্ষতি হতে পারে।

ডেইলি বাংলাদেশ/এমআর