Alexa ফুটবলে নিষিদ্ধ হচ্ছে হেড!

ফুটবলে নিষিদ্ধ হচ্ছে হেড!

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:০৪ ১৮ জানুয়ারি ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

হাতে বল, পায়ে বল, মাথায় বল আর এসব নিয়েই ফুটবল। তবে স্কটল্যান্ডে গেলে আপনাকে বাক্যটি থেকে ‘মাথায় বল’ অংশটি বাদ দিতে হবে। কারণ ইউরোপের প্রথম দেশ হিসেবে ফুটবলে হেড করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি। অবশ্য আপাতত শিশুদের জন্যই এই নির্দেশনা জারি করা হয়েছে। 

ফুটবল খেলার অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হেড। ক্রিস্টিয়ানো রোনালদোর হেড দেখে কেউ বিমোহিত হয়নি এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের প্রকাশিত এক প্রতিবেদনের ওপর ভিত্তি করে ফুটবলে হেড করা নিষিদ্ধ করেছে স্কটিশ ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। ‘সাবেক খেলোয়াড়রা ডিমেনশিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকিতে’ এমন রিপোর্টের কারণে এই সিদ্ধান্ত নিয়েছে তারা।

কিন্তু হেড ছাড়া ফুটবল কিভাবে সম্ভব? এই প্রশ্নের উত্তর পাওয়া যাবে যুক্তরাষ্ট্রের দিকে তাকালেই। হেড ছাড়া কিভাবে ফুটবল খেলা যায় তার দৃষ্টান্ত স্থাপন করে রেখেছে দেশটি।

এরইমধ্যে দেশটি তরুণদের ফুটবলে হেড নিষিদ্ধ করেছে। ২০১৬ সাল থেকে তিনটি ইয়ুথ ন্যাশনাল টিম ও অ্যাকাডেমির এবং মেজর লিগের সকার ক্লাবগুলো ইয়ুথ টিমগুলোতে হেডের ওপর বাধ্যবাধকতা আরোপ করে দেশটি। চালু করে নতুন কিছু নিয়ম।

নতুন নিয়ম অনুযায়ী ১০ বছরের কম বয়সী খেলোয়াড়দের হেড করা শেখানো থেকে বিরত রাখতে নির্দেশ দেয়া হয়। কেউ যদি ম্যাচে ইচ্ছাকৃতভাবে হেড করে তবে প্রতিপক্ষ ফ্রি কিক লাভ করবে। তবে ১১ এবং ১২ বছর বয়সী ফুটবলাররা হেড দেয়া শিখতেও পারবে এবং ম্যাচে তা প্রয়োগও করতে পারবে বলে উল্লেখ করা হয় সেখানে।

এমন অবস্থা চলতে থাকলে অদূর ভবিষ্যতে ফুটবল থেকে একেবারে হেড বাতিল হয়ে গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না। 

ডেইলি বাংলাদেশ/এএল