ফুটবলের যে শিক্ষা কাজে লাগাচ্ছে বিসিবি

ফুটবলের যে শিক্ষা কাজে লাগাচ্ছে বিসিবি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:০৪ ১৪ আগস্ট ২০২০   আপডেট: ১৪:০৫ ১৪ আগস্ট ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাপরবর্তী সময়ে শ্রীলংকার বিপক্ষে সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কথা বাংলাদেশের। এ লক্ষ্যে এরইমধ্যে অনুশীলন শুরু করেছেন ক্রিকেটাররা। তবে করোনা সংক্রমণের ঝুঁকি থাকায় জাতীয় ফুটবল দলের সাম্প্রতিক অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে এগোচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

ফুটবলাররা ব্যক্তিগতভাবে অনুশীলন করার পর ক্যাম্পে এলে কয়েকজনের শরীরে করোনাভাইরাস ধরা পড়ে, ফলে বন্ধ হয়ে যায় পুরো ক্যাম্প। ক্রিকেটারদের ক্যাম্পে যেন এমন অবস্থা না হয় সে বিষয়ে বেশ সতর্ক অবস্থানে বিসিবি। 

ঈদের কয়েকদিন আগে থেকেই ক্রিকেটাররা ব্যক্তিগত অনুশীলন শুরু করেছেন। এ মাসের শেষ পর্যন্ত চলবে এই অনুশীলন। এরপর বিসিবির পরিকল্পনা ছিল তিন থেকে পাঁচজন করে ছোট ছোট দলে ভাগ করে সবাইকে অনুশীলনের সুযোগ দেয়া হবে। তবে আপাতত এ পরিকল্পনায় কিছুটা পরিবর্তন এসেছে।

নতুন পরিকল্পনা অনুযায়ী সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে ক্রিকেটারদের আবাসিক ক্যাম্প করবে বিসিবি। সাধারণত ১৪-১৫ জনের স্কোয়াড ঘোষণা করা হলেও ক্যাম্পে ডাকা হবে ২০ থেকে ২৪ জনকে। মূলত করোনার কারণেই সতর্কতা হিসেবে সংখ্যাটা বেশি। 

দলের সবাইকে একটি হোটেলে রাখা হবে। সেখান থেকেই সরাসরি মাঠে যাওয়া আসা করবেন ক্রিকেটাররা। ক্যাম্পে আসার আগে বাসায় থাকতে সবার একবার করে করোনা পরীক্ষা করানো হবে। যাদের নেগেটিভ আসবে শুধু তাদেরই ক্যাম্পে ডাকা হবে বলে জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী। 

দেশের এক গণমাধ্যমকে তিনি বলেন, ভুল থেকে সব সময়ই শেখার থাকে। ফুটবলে যে বিষয়গুলো সামনে এসেছে সেগুলো আমাদের আরো সতর্কভাবে চিহ্নিত করতে হবে। আমাদের পরিকল্পনা হল আবাসিক ক্যাম্প শুরুর আগে বাসায় থাকতেই সবার একবার টেস্ট করা হবে। যাদের নেগেটিভ আসবে তাদের আবাসিক ক্যাম্পে ডাকা হবে। সেখানে আরেকবার পরীক্ষা হবে।

এছাড়া কন্ডিশনিং ক্যাম্প চলাকালেও সবার করোনা পরীক্ষা করা হবে। ভ্রমণের ৭২ ঘণ্টা আগে একটি পরীক্ষা তো বাধ্যতামূলকই। এসব পরীক্ষা কোথায় হবে সেটি চূড়ান্ত না হলেও প্রথম পরীক্ষার ব্যবস্থা স্বাস্থ্য অধিদপ্তর করবে বলে জানা গেছে। ফুটবলের মতো ক্রিকেট দল নিয়ে যেন অসুবিধায় না পড়তে হয় সে বিষয়ে শুরু থেকেই পরিকল্পনা করে এগোচ্ছে বিসিবি। 

ডেইলি বাংলাদেশ/এএল