ফুঁসে উঠেছে ধলেশ্বরী, দেবে যাচ্ছে মুন্সিগঞ্জ শহর রক্ষা বাঁধ

ফুঁসে উঠেছে ধলেশ্বরী, দেবে যাচ্ছে মুন্সিগঞ্জ শহর রক্ষা বাঁধ

মুন্সিগঞ্জ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৪৬ ১৩ আগস্ট ২০২০  

দেবে যাচ্ছে মুন্সিগঞ্জ শহর রক্ষা বাঁধের ব্লক

দেবে যাচ্ছে মুন্সিগঞ্জ শহর রক্ষা বাঁধের ব্লক

ধলেশ্বরী নদীর স্রোতের তীব্রতা বেড়ে মুন্সিগঞ্জের বিভিন্ন এলাকায় ভাঙন দেখা দিয়েছে। দেবে যাচ্ছে মুন্সিগঞ্জ শহর রক্ষা বাঁধের ব্লক। এরইমধ্যে নদীগর্ভে চলে গেছে বাঁধের একাংশ।

সরেজমিনে দেখা গেছে, বাঁধের মুক্তারপুর অংশে ১৮টি স্থানে ভাঙন দেখা দিয়েছে। প্রতিদিনই পয়েন্টেগুলোতে ভাঙন বাড়ছে। ধলেশ্বরী নদীর বড় বড় ঢেউ আছড়ে পড়ছে বাঁধে। স্থানীয়ভাবে বাঁশ দিয়ে রক্ষার চেষ্টা করা হচ্ছে। বাঁধটির মুন্সিগঞ্জ লঞ্চঘাট, পুলিশ লাইন্স এবং পঞ্চসারের নয়াগাঁওয়ের কাছে ও তিন পয়েন্টের ব্লক দেবে গেছে।

এছাড়া মুক্তারপুর সেতু এলাকা থেকে রিকাবিবাজার পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার বাঁধ ও তার পাশের সড়কটি বড় বড় খানা খন্দের সৃষ্টি হয়েছে। বাঁধটির মালিরপাথর এলাকা থেকে ফিরিঙ্গি বাজার পর্যন্ত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয়রা জানায়, ব্লক সেটিং খুলে গেলেও সংস্কার না করায় চলতি বর্ষা মৌসুমে শহর রক্ষা বাঁধের মুক্তারপুর অংশে বড় ধরনের ফাটল দেখা দেয়। আর ধলেশ্বরীতে পানি বেড়ে ভেঙে থাকা স্থান দিয়ে পানি ঢুকে বাঁধের ব্লকটি দেবে যাচ্ছে।

এদিকে শিগগিরই বাঁধ সংস্কারের কাজ শুরু হবে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী টিএম রাশিদুল কবির।

মুন্সিগঞ্জ স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মো. রফিকুল হাসান বলেন, বাঁধ সংস্কারের জন্য এরইমধ্যে একটি বরাদ্দ চেয়ে চিঠি পাঠানো হয়েছিল। বরাদ্দ অনুমোদন হলে সংস্কার কাজটি সম্পন্ন করা হবে। তবে যে আকারে ভাঙন দেখা দিয়েছে, তাতে পুনরায় বরাদ্দ পাঠাতে হবে।

ডেইলি বাংলাদেশ/এমআর