Alexa ফিরে দেখা : মক্কা বিজয়

ফিরে দেখা : মক্কা বিজয়

ইমরান রহমান

প্রকাশিত: ১৬:০৭ ১১ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৬:২২ ১১ জানুয়ারি ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

পৃথিবীর ইতিহাসে এক গুরুত্বপূর্ণ ও তাৎপর্যমন্ডিত অধ্যায় সূচিত হয় ১১ জানুয়ারি। ৬৩০ খ্রিষ্টাব্দের এই দিনে সর্বকালের সর্বশ্রেষ্ঠ নবী হযরত মুহম্মদ (সঃ) এর নেতৃত্বে মুসলমানরা মক্কা বিজয় করে। হুদায়বিয়ার সন্ধির মাধ্যমে মুসলিমদের যে বিজয়ের সূত্রপাত হয় মক্কা বিজয় ছিল তার চূড়ান্ত রূপ।

পূর্ব শত্রুতার জের ধরে কুরাইশদের মিত্র বানুবকর গোত্র মুসলিমদের নতুন মিত্র বানু খু’আজা গোত্রের ওপর হামলা চালায়। এটি ছিল ৬২৮ খ্রিস্টাব্দে মদীনায় মুসলমান ও কুরাইশদের মধ্যে স্বাক্ষরিত দশ বছরব্যাপী হুদায়বিয়ার সন্ধির সুষ্পষ্ট লংঘন।

জানা যায়, আল ওয়াতির নামক স্থানে বানুবকরের হামলায় খু’আজা গোত্রের এক নিরীহ লোক ঘুমন্ত অবস্থায় নিহত হন। রাতের আঁধারে তাদের এই হামলার পেছনে কুরাইশদের হাত ছিল বলে ইতিহাসে উল্লেখ রয়েছে। নিরুপায় খু’আজা গোত্রের লোকেরা হারাম শরীফে আশ্রয় গ্রহণ করে। উল্লেখ্য হারাম শরীফে রক্তপাত নিষিদ্ধ হলেও বানু বকরের প্রধান নওফেল তা সম্পূর্ণ অমান্য করে ব্যাপক গণহত্যা সংঘটিত করে।

সন্ধির এই ব্যত্যয় এবং এর প্রতিকার চেয়ে খু’আজা গোত্রের তরফ থেকে মদীনায় হযরত মুহম্মদ (সঃ) এর নিকট খবর পাঠানো হয়।

হযরত মুহম্মদ (সঃ) আমর ইবনে সালিমের কাছে সমস্ত ঘটনা শোনার পর খু’ আজা গোত্রকে সাহায্য প্রদান করা হবে বলে আশ্বাস দেন ও মক্কা বিজয়ের ব্যাপারে মনস্থির করেন। মুসলিম সেনাবাহিনী ১১ ডিসেম্বর ৬২৯ খ্রিস্টাব্দে মক্কায় প্রবেশ করে।

ডেইলি বাংলাদেশ/এমএইচ