ফিরে দেখাঃ আব্রাহাম লিংকন 

আরিফুল ইসলাম আরিফ ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:০৩ ১৫ এপ্রিল ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬ তম প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন ১৮৬৫ সালের আজকের এই দিনে (১৫ এপ্রিল) উইলকেস বুথ নামের এক আততায়ীর গুলিতে নিহত হন ।

লিংকন ১৮০৯ সালের ১২ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের কেনটাকি রাজ্যের হার্ডিন কাউন্টিতে অতি সাধারণ একটি পরিবারে জন্মগ্রহণ করেন ।

বাবার নাম থমাস লিংকন আর মায়ের নাম ন্যান্সী হ্যাঙ্কস লিংকন । মাত্র ৯ বছর বয়সে আব্রাহাম মাকে হারান । এর কয়েক মাস পর বাবা সারাহ বুশ জন্সটন নামে একজন  বিধবা মহিলাকে বিয়ে করেন। সারাহ বুশ জন্সটন সৎ মা হলেও তিনি খুব ভালোবাসতেন আব্রাহামকে। লিংকন সর্বসাকুল্যে মাত্র ১৮ মাস প্রাতিষ্ঠানিক লেখাপড়া করেন । তিনি ছিলেন একজন স্বশিক্ষিত ব্যক্তি। বই পড়ার জন্য তিনি মাইলের পর মাইল পথ হেটে বই সংগ্রহ করেছেন ।

খুব ছোট বেলা থেকেই লিংকন তার দরিদ্র বাবার পরিবারের দায়িত্ব গ্রহণ করেন । তিনি নৌকা চালিয়ে পরিবারের জন্য রোজগার করতেন । কাঠ কাটার কাজও করেছিলেন। ১৭ বছর বয়সে তার এক বন্ধুকে নিয়ে তিনি একটি দোকান কিনে ব্যবসা শুরু করেন ।

ব্লাক হ্যাক যুদ্ধের পর আব্রাহাম লিঙ্কন তার রাজনৈতিক জীবন শুরু করেন । ১৮৩৪ সালে ইলিনয়ে Whig Party-র রাজ্য আইনসভার একজন সদস্য নির্বাচিত হন তিনি। ১৮৪৭-১৮৪৯ সাল পর্যন্ত মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভ হিসেবে দায়িত্ব পালন করেন । ১৮৫৮ খ্রিস্টাব্দে লিংকন সিনেট নির্বাচনে রিপাবলিকান পার্টিতে যোগ দিয়ে স্টিফেন ডগলাসের বিরুদ্ধে প্রার্থী হয়ে পরাজিত হন।

১৮৬০ সালে রিপাবলিকান পার্টির পক্ষ থেকে আব্রাহাম লিংকন আমেরিকার ১৬ তম রাষ্ট্রপতি নির্বাচিত হন । তিনিই ছিলেন রিপাবলিকান পার্টির প্রথম রাষ্ট্রপতি। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে দাস প্রথার অবসান ঘটান। গৃহযুদ্ধ চলাকালীন সময়ে ১৮৬৩-এর নভেম্বর মাসে পেনসালভেনিয়া অঙ্গ রাজ্যের গেটিসবার্গে লিংকন একটি ভাষণ দেন। এই ভাষণই ইতিহাসে বিখ্যাত গেটিসবার্গ ভাষণ হিসেবে পরিচিত ।

লিংকন ১৮৬৪ সালে পুনরায় আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচিত হন।

ডেইলি বাংলাদেশ/এমএইচ