ফল ও সবজি ফরমালিন মুক্ত করার ছয় বিজ্ঞানসম্মত পদ্ধতি

ফল ও সবজি ফরমালিন মুক্ত করার ছয় বিজ্ঞানসম্মত পদ্ধতি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৫৭ ১০ এপ্রিল ২০২০  

ফল ও সবজি ফরমালিন মুক্ত করা

ফল ও সবজি ফরমালিন মুক্ত করা

করোনার আতঙ্কে রয়েছে পুরো বিশ্ববাসী। এই সময় জীবাণুমুক্ত থাকা খুব জরুরি। শুধু নিজেই নয়, ফল-সবজি জীবাণুমুক্ত কিংবা ফরমালিন মুক্ত রাখা খুব গুরুত্বপূর্ণ।

দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা যদি কম থাকে, তবে ভাইরাসে আক্রান্ত হওয়ার ভয় বেশি। তাই স্বাস্থ্যকর খাবার খেতে হবে। যা ফল ও সবজিতে পরিপূর্ণ। বিজ্ঞানসম্মত উপায়ে কীভাবে ফল ও সবজি ফরমালিন মুক্ত করা সম্ভব তার ছয়টি পদ্ধতি দেয়া হলো-   

গরম পানি ও লবণ দিয়ে ধুয়ে নিন

বাজার থেকে যে কোনো ধরনের ফল ও সবজি কেনার পর তা ফরমালিন মুক্ত করে নিন। একটি পাত্রে পরিমাণ মতো গরম পানি ও আধা চা চামচ লবণ মিশিয়ে নিন। এবার ১০ মিনিট ফল-সবজি সেই পানিতে ভিজিয়ে রাখুন। তারপর পরিষ্কার পানিতে ধুয়ে নিন। বেশি গরম বা ঠাণ্ডা পানি সম্পূর্ণভাবে রাসায়নিক দূর করে না। তাই হালকা গরম পানি ব্যবহার করুন। ফল ও সবজির ওপরে থাকা মোম, আঠা ও অন্যান্য রাসায়নিক ধুয়ে দূর করতে পারে উষ্ণ গরম পানি। এই পদ্ধতিতে ৯৮ শতাংশ ফরমালিন দূর হয়।

ভিনেগার মিশ্রিত পানিতে ডুবিয়ে রাখুন

রাসায়নিক দূর করার সেরা সমাধান হচ্ছে ভিনেগার মিশ্রিত পানিতে ফল ও সবজি ডুবিয়ে রাখা। বড় একটি পাত্রে পানি নিয়ে ১ চা চামচ ভিনেগার মিশিয়ে সেই পানিতে ফল ও সবজি ভিজিয়ে রাখুন। ১৫ মিনিট পর সাধারণ পানি দিয়ে আবার ধুয়ে নিন। এতে প্রায় ১০০ ভাগ ফরমালিন দূর হয়। 

খোসা ফেলে দিন

যেসব ফল ও সবজির খোসা ফেলে দেয়া যায়, সেগুলোর খোসা ফেলে দিন। যেমন: পেঁয়াজ, আলু, অ্যাভাকাডো, আপেল, আদা, আম, গাজর, মূলা ইত্যাদি। প্রথমত এসব ফল ও সবজি ধুয়ে নিন, তারপর খোসা ফেলে দিন। খোসা ছাড়ানোর পর আবারো ধুয়ে নিন।

নিজস্ব ক্লিনার তৈরি করুন

এক টেবিল চামচ লেবুর রসে ২ টেবিল চামচ বেকিং সোডা যোগ করে ভালোভাবে মেশান। এবার এতে ১ কাপ পানি যোগ করুন। এই মিশ্রণটি ফল ও সবজিতে স্প্রে করুন। পরবর্তীতে ব্যবহারের জন্য সংরক্ষণ করুন।

ভালো মতো মুছে নিন

পানি দিয়ে ফল ও সবজি ধুয়ে ফেলুন। এরপর একটি পরিষ্কার কাপড় দিয়ে ফল ও সবজি ভালো করে মুছে নিন। তারপর খান।

উজ্জ্বল রঙের ফল কেনা থেকে বিরত থাকুন

অনেক সময় ফলমূলে বিশেষ করে আম, লিচুতে স্প্রে করার মাধ্যমে ফরমালিন দেয়া হয়। সেজন্য উজ্জ্বল রঙের ফল কেনা থেকে বিরত থাকুন।

ডেইলি বাংলাদেশ/এএ