Alexa ‘ফরিদপুর এক্সপ্রেস’ হচ্ছে ‘রাজবাড়ি এক্সপ্রেস’ 

‘ফরিদপুর এক্সপ্রেস’ হচ্ছে ‘রাজবাড়ি এক্সপ্রেস’ 

ফরিদপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:১৩ ১৬ জানুয়ারি ২০২০  

ছবি : ডেইলি বাংলাদেশ

ছবি : ডেইলি বাংলাদেশ

ফরিদপুর-রাজবাড়ি রুটে চলাচলকারী ‘ফরিদপুর এক্সপ্রেস’ ট্রেনের নাম পরিবর্তন করে ‘রাজবাড়ি এক্সপ্রেস’ করা হচ্ছে। আগামী ২৬ জানুয়ারি থেকে এটি কার্যকর হচ্ছে।

বৃহস্পতিবার সকালে রাজবাড়ি থেকে ফরিদপুর স্টেশন হয়ে ভাঙ্গা উপজেলা পর্যন্ত রেল চলাচল সম্প্রসারণ পথ সরেজমিনে পরিদর্শন করতে এসে এ তথ্য জানান রেল কর্মকর্তারা।

এ সময় বাংলাদেশ রেলওয়ের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট শহিদুল ইসলাম সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, আমরা পাঁচটি নাম প্রস্তাব করে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছিলাম। কর্তৃপক্ষ ‘রাজবাড়ি এক্সপ্রেস’নামটি পছন্দ করেছে।

রেলের অতিরিক্ত মহাব্যবস্থাপক ভজয় কুমার পোদ্দার, সহকারী পরিদর্শক অসীম কুমার তালুকদার, বিভাগীয় পরিবহন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, বিভাগীয় ভূমি কর্মকর্তা মো. নুরুজ্জামান, বিভাগীয় কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

উপস্থিত জনতা এ সময় ভাঙ্গা পর্যন্ত চালুর সিদ্ধান্ত নেয়া ট্রেনটি রাজবাড়ি থেকে সকাল ৬টার পরিবর্তে ৭টায় ছাড়ার অনুরোধ জানান। অন্যথায় ট্রেনে যাত্রী সংখ্যা হ্রাস পাবে বলে তারা জানান।

এছাড়া শহরের গুরুত্বপূর্ণ রাজেন্দ্র কলেজের অনার্স শাখা ও ইঞ্জিনিয়ারিং কলেজসহ আরো কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান থাকায় পুরাতন বায়তুল আমান স্টেশনে একটি স্টপেজ দেয়ারও অনুরোধ জানান। 

এ ব্যাপারে স্থানীয়দের পক্ষ হতে লিখিত আবেদন করা হলে যাত্রীদের চাহিদার এসব বিষয় ভেবে দেখা হবে বলে জানান রেল কর্মকর্তারা।

বৃহস্পতিবার সকাল ৮টা ২০ মিনিটে রাজবাড়ি থেকে ছেড়ে আসা একটি পরীক্ষামূলক ট্রেনে চেপে ফরিদপুর স্টেশনে পৌঁছান রেল কর্মকর্তারা। এরপর ফরিদপুর স্টেশনে অল্প সময়ের যাত্রাবিরতি দিয়ে তারা রওনা হন ভাঙ্গা স্টেশন অভিমুখে। এর মধ্য দিয়ে ফরিদপুর থেকে নতুন করে নির্মিত রেলপথে প্রথমবারের মতো কোনো ট্রেন ভাঙ্গায় পৌঁছালো।

দীর্ঘদিন বন্ধ থাকার পর ২০১৪ সালের ২০ জুলাই হতে রাজবাড়ি হতে ফরিদপুর রুটে পুনরায় রেল যোগাযোগ শুরু হয়। তখনকার রেলমন্ত্রী মুজিবুল হক ও  এলজিআরডি মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এ রেল চলাচল উদ্বোধন করেন। তখন এ ট্রেন সার্ভিসের নামকরণ করা হয় ‘ফরিদপুর এক্সপ্রেস’। বর্তমানে প্রতিদিন রাজবাড়ি-ফরিদপুর রুটে একটি ট্রেন সকাল ও সন্ধ্যায় দু’বার চলাচল করছে।

আগামী ২৬ জানুয়ারি হতে রাজবাড়ি থেকে ছেড়ে ট্রেনটি চলাচল করবে ফরিদপুরের ভাঙ্গা উপজেলা পর্যন্ত। 

ফরিদপুর স্টেশন মাস্টার মাসুদ রানা রনি জানান, প্রতিদিন সকাল ও সন্ধ্যায় দুই দফায় ট্রেনটি চলাচল করবে।

ডেইলি বাংলাদেশ/জেএইচ