Alexa পয়েন্ট হারানোর সঙ্গে জরিমানাও গুনছে দক্ষিণ আফ্রিকা

পয়েন্ট হারানোর সঙ্গে জরিমানাও গুনছে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৩২ ২৮ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজটা পারলে ভুলে যেতে চাইবে দক্ষিণ আফ্রিকা। ঘরের মাঠে প্রথম ম্যাচ জিতে এগিয়ে যাওয়ার পর বাকি তিন ম্যাচেই হেরেছে বড় ব্যবধানে। তবে একইসঙ্গে আরো দুঃসংবাদ রয়েছে তাদের জন্য। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত এই সিরিজ থেকে পয়েন্ট কাটার পাশাপাশি তাদের জরিমানাও করেছে আইসিসি।

এর আগে জোহানেসবার্গ টেস্টে ইংলিশ ব্যাটসম্যান জস বাটলারকে ২০ রানে আউট করে বুনো উদযাপন করেছিলেন প্রোটিয়া পেসার ভারনন ফিল্যান্ডার। এই অপরাধে তার ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করে আইসিসি। এছাড়া নামের পাশে যুক্ত হয় একটি ডিমেরিট পয়েন্ট। 

ম্যাচ শেষে পুরো দলই পরে জরিমানার কবলে। স্লো ওভার রেটের জন্য প্রোটিয়াদের ম্যাচ ফির ৬০ শতাংশ জরিমানা করা হয়েছে। একইসঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে ৬ পয়েন্ট কেটে রাখা হয়েছে।

ইংল্যান্দের বিপক্ষে চতুর্থ টেস্টে পাঁচ পেসার নেমেছিল প্রোটিয়ারা। দলে কোনো স্পিনার না থাকায় নির্ধারিত সময়ের মাঝে খেলা সম্পন্ন করতে পারেনি তারা। ঘাটতি হিল তিন ওভার।

আইসিসির আচরণবিধি অনুযায়ী, কোনো দলের প্রতি ওভারের ঘাটতির জন্য সেই দলের ক্রিকেটারদের ২০ শতাংশ হারে ম্যাচ ফি জরিমানা করা হয়। ৩ ওভারের ঘাটতির জন্য তাই ৬০ শতাংশ জরিমানা দিতে হবে।

এছাড়াও টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য আইসিসির নতুন নিয়মানুযায়ী ওভার ঘাটতি হলে ওভার প্রতি দুই পয়েন্ট করে কাটা হবে দলের পয়েন্ট থেকে। তিন ওভার ঘাটতির ফলে ৬ পয়েন্ট হারাচ্ছে স্বাগতিকরা। 

ডেইলি বাংলাদেশ/এএল