Alexa পড়াশোনা শেষ না হতেই কোটি টাকার চাকরি

পড়াশোনা শেষ না হতেই কোটি টাকার চাকরি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৪৪ ৯ ডিসেম্বর ২০১৯   আপডেট: ১৪:৪৯ ৯ ডিসেম্বর ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

আইআইটি’র ফাইনাল প্লেসমেন্ট শুরু হয়েছে মাত্র পাঁচ দিন হয়েছে। এর মধ্যে মেধা তালিকায় শীর্ষে থাকা পাঁচ জন শিক্ষার্থী পেয়েছেন এক কোটি টাকার বেশি বেতনের চাকরি।

ভারতের পশ্চিমবঙ্গের খড়গপুরে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির শিক্ষার্থীরা এই চাকরির প্রস্তাব পেয়েছেন। বিশ্বের নানা কোম্পানির মধ্যে জাপানের প্রায় ৫০ শতাংশ কোম্পানি রয়েছে। 

এবার মোট ২ হাজার ৫ জন শিক্ষার্থী প্লেসমেন্টে সুযোগ পেয়েছেন। এদের মধ্যে ৫০ শতাংশ এরই মধ্যে চাকরির প্রস্তাব পেয়েছেন। তাদের মধ্যে আবার আগেই চাকরি পেয়েছেন ২৮০ জন। 

খরগপুর আইআইটির এক কর্মকর্তা জানান, মঙ্গলবার থেকে চাকরির প্লেসমেন্ট শুরু হয়েছে। এবার চাকরির প্রস্তাব নিয়ে মোট ১৪৪টি সংস্থা এসেছে। এগুলোর মধ্যে আমেরিকান সংস্থা মাইক্রোসফট, উবার এবং পেপ্লে’র মত নামকরা সংস্থা রয়েছে। যারা এরই মধ্যে শিক্ষার্থীদের মোটা টাকার প্রস্তাব দিয়েছে।

তিনি বলেন, ২০১৭ এবং ২০১৮ সালে মোট ২৬ জন শিক্ষার্থী এমন ছিলেন, যারা ৪৪টি সংস্থার থেকে চাকরির প্রস্তাব পেয়েছিলেন। তার মধ্যে বড় অংশের প্রস্তাব জাপানি সংস্থার পক্ষ থেকে এসেছিল।

এখন পর্যন্ত চলতি প্লেসমেন্টে এক হাজার শিক্ষার্থী চাকরির প্রস্তাব পেয়ছেন। এগুলোর মধ্যে ৬০ শতাংশ সংস্থা সফ্টওয়্যার অ্যানালিস্ট, ৩০ শতাংশ অন্য তথ্য-প্রযুক্তি সংস্থা এবং ১০ শতাংশ ব্যাংকিং এ অফার পেয়েছেন। এছাড়াও আবাসন, ইস্পাত, কয়লা, সিমেন্ট প্রস্তুতকারী সংস্থার থেকেও চাকরির প্রস্তাব আসছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর