Alexa প্রোটিয়াদের লজ্জায় ডুবিয়ে ভারতের সিরিজ জয়

প্রোটিয়াদের লজ্জায় ডুবিয়ে ভারতের সিরিজ জয়

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৪৬ ১৩ অক্টোবর ২০১৯  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

ডু প্লেসি বলেছিলেন ঘুরে দাঁড়াবেন। কিন্তু সে সুযোগ দিলে তো! উল্টো ফলো অনের সঙ্গে ইনিংস ব্যবধানে হারের লজ্জা নিয়ে সিরিজ হারলো দক্ষিণ আফ্রিকা। তিন ম্যাচের টেস্ট সিরিজ এক ম্যাচ হাতে রেখেই ২-০ ব্যবধানে নিজেদের করে নিলো ভারত।

পুনের সৌরাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন বিরাট কোহলি। শুরু থেকেই প্রোটিয়া বোলারদের দেখে খেলতে থাকেন ভারতীয় ব্যাটসম্যানরা। মৈনাক আগারওয়াল করেন সেঞ্চুরি। পাশাপাশি হাফ সেঞ্চুরি তুলে নেন চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে ও রবীন্দ্র জাদেজা। তবে সবাইকে ছাড়িয়ে যান সময়ের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। দ্বি-শতক পূরণ শেষে অপরাজিত থাকেন ২৫৪ রানে। ৫ উইকেটে ৬০১ রানের পাহাড় গড়ে ইনিংস ঘোষণা করে ভারত। দক্ষিণ আফ্রিকার হয়ে তিন উইকেট নেন কাগিসো রাবাদা। 

ভারতের বোলাররাও নিজেদের প্রমাণে যেনো উন্মুখ হয়ে ছিলেন। শুরু থেকেই তাদের আক্রমণে দিশেহারা হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ৫৩ রানে পাঁচ উইকেট হারানোর পর শেষ পর্যন্ত ২৭৫ রান করতে পারে তারা। প্রোটিয়াদের হয়ে সর্বোচ্চ ৬৪ রান করেন অধিনায়ক ফাফ ডু প্লেসি। এছাড়া ১৯২ বলে অপরাজিত ৪৪ রানের লড়াকু ইনিংস খেলেন ফিলান্ডার। রবিচন্দন আশ্বিন চার উইকেট নেন। তিনজনকে শিকার করেন উমেশ যাদব। 

৩২৬ রানে পিছিয়ে থাকায় দক্ষিণ আফ্রিকাকে ফলো অন করান কোহলি। এবার রানের খাতা খোলার আগেই ফিরে যান এইডেন মার্করাম। ডিন এলগার ও টেম্বা বাভুমা কিছু চেষ্টা করলেও ইনিংস ব্যবধানে হার আটকাতে পারেনি তারা। বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতায় মাত্র ১৮৯ রানে অল আউট হয়ে যায় প্রোটিয়ারা। হেরে যায় ইনিংস ও ১৩৭ রানের বড় ব্যবধানে। এ ম্যাচে তিনটি করে উইকেট ভাগাভাগি করে নেন উমেশ যাদব ও রবীন্দ্র জাদেজা। 

এই জয়ে ঘরের মাঠে টানা এগারো সিরিজ জয়ের বিশ্বরেকর্ড করলো ভারত। ভেঙে দিলো অস্ট্রেলিয়ার টানা দশ সিরিজ জয়ের রেকর্ড। এছাড়া ২০০ পয়েন্ট নিয়ে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের শীর্ষস্থান আরো মজবুত করে নিলো ভারত। 

সংক্ষিপ্ত স্কোর: 
টস: ভারত (ব্যাট)
ভারত: ৬০১/৫ (ডিক্লেয়ার)
দক্ষিণ আফ্রিকা: ২৭৫ ও ১৮৯
ফল: ভারত ইনিংস ও ১৩৭ রানে জয়ী
ম্যান অফ দা ম্যাচ: বিরাট কোহলি

ডেইলি বাংলাদেশ/আরএইচ