প্রেমে পড়লে আমাদের মস্তিষ্কে কী ঘটে?

প্রেমে পড়লে আমাদের মস্তিষ্কে কী ঘটে?

সাক্ষাৎকার ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:০৬ ২৫ জুন ২০২০   আপডেট: ১৪:৫৭ ৩০ জুন ২০২০

অলঙ্করণ: রনি রেজা

অলঙ্করণ: রনি রেজা

প্রখ্যাত আমেরিকান জৈব নৃবিজ্ঞানী হেলেন ফিশার ১৯৪৫ খ্রিষ্টাব্দের ৩১ মে জন্ম গ্রহণ করেন। তিনি ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ের কিনসে ইন্সটিটিউটের সিনিয়র গবেষণা ফেলো। তিনি জৈব প্রেম ও আকর্ষণ সম্পর্কে একজন শীর্ষ স্থানীয় বিশেষজ্ঞ। তিনি ফিজিক্যাল এনথ্রোপলোজি: হিউম্যান অ্যাভ্যুলুশন, প্রিমোটোলজি, হিউম্যান সেক্সুয়াল বিহেভিয়রা এর ওপর কলোরাডো বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন। তার উল্লেখযোগ্য বই- ‘এনাটমি অব লাভ’, ‘হোয়াই হিম? হোয়াই হার?’ ‘হোয়াই উই লাভ’, ‘দ্য ফার্স্ট সেক্স’ ইত্যাদি। সারা বিশ্বে তিনি লাভ এক্সপার্ট নামে পরিচিত। টেড রেডিওর সঙ্গে তার একটি সাক্ষাৎকার প্রচারিত হয়েছিল এপ্রিলের ২৫ তারিখ, ২০১৪ সালে। সাক্ষাৎকারটি ভাষান্তর করেছেন রেপ্লিকা রত্ন।


রাজ, অতিথিসেবক: এটি এনপিআর থেকে টেড রেডিও আওয়ার। আছি আমি রাজ। আমরা কিভাবে ভালোবাসি তার চারপাশের ধারণা নিয়ে আজকের শো। প্রেম সম্পর্কিত বিষয় নিয়ে এক শতাব্দী ধরে বিজ্ঞানীরা কিভাবে কাজ করছেন এবং এর রহস্যের কাছাকাছি চলে আসছেন সেটি আমাদের প্রতিপাদ্য।

হেলেন ফিশার: আপনি জানেন- সুখ, কৌতুহল, উচ্ছ্বাস, শক্তি, অধিকার, আকাঙ্ক্ষা, আবেগ।

রাজ: ইনি হেলেন ফিশার, তিনি রটজার্সে পড়ান।

ফিশার: আমি জৈব নৃবিজ্ঞানী, আমি প্রেম, রোমান্স এবং ব্যক্তিত্বের অধ্যায়ন করি। আমি ডেটিং পরিসেবা ম্যাচ ডটকমের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টাও।

রাজ: দুর্দান্ত। এটা বাস্তবিকই একাডেমিক স্টাফ-এ। ম্যাচ ডটকম- এটা দুর্দান্ত।

ফিশার: আচ্ছা। ধন্যবাদ।

রাজ: হেলেন প্রেমের ক্ষেত্রে বিজ্ঞানের দিকে লক্ষ্য রাখেন। তার গবেষণাটি একটি বিশেষ ধারণা ভিত্তিক- যা বাস্তবিকই প্রেমে পড়ার জন্য আমাদের মস্তিষ্কের সঙ্গে এক ধরনে তার দ্বারা যুক্ত। এটি আসলেই একটি ড্রাইভ, মস্তিষ্কের একটি সার্কিট যা লাখ বছর আগে বিকশিত হয়েছিল যা এখন পুরোপুরি রোমান্টিক প্রেমের সঙ্গে যুক্ত হয়েছে।

ফিশার: রোমান্টিক প্রেম আসলে মস্তিষ্কের একটি সিস্টেম। লোকেরা এমনটা ভাবতে চায়নি। তারা ভয় পেয়েছে যে এটা জাদুটিকে ভেঙ্গে ফেলবে। তারা রোমান্টিক প্রেমকে অতি প্রাকৃতের অংশ ভাবতে চায়।

রাজ: তবে সেই মস্তিষ্কের রসায়ণ কেন একধরনের অকিপ্রাকৃত হতে পারে না? 

ফিশার: আচ্ছা, কিছু স্তরে, আমি বলতে চাই- জানি না। আমি একজন বিজ্ঞানী। আমি মানুষকে মস্তিষ্কের স্ক্যানারে রেখেছি। (হাসি...) তবে, আপনি জানেন, যখন এটি আপনার সঙ্গে ঘটে তখন আপনি অতি প্রাকৃত কিছু অনুভব করতে পারেন। অর্থাৎ, কেন এটি অতি প্রাকৃত নয়? কারণ- এটি মস্তিষ্কে ঘটছে। আমরা কেন এটিকে অতি প্রাকৃত অনুভব করতে চাই? কারণ- খুব ভালো লাগছে।

রাজ: ঠিক আছে, সুতরাং এই মস্তিষ্কের সিষ্টেম, এটি একধরণের মত...

ফিশার: ঘুমন্ত বিড়াল, এটি যে কোনো সময় জেগে উঠতে পারে।

রাজ: যে কোনো সময়, যে কোনো জায়গায় এবং এটি আংশিক কারণ...

ফিশার: আপনি বড় হওয়ার সঙ্গে সঙ্গে আপনি যে সঙ্গীকে খুঁজছেন তার একটি অজ্ঞাত তালিকার নাম আমি তৈরি করেছি যাকে বলা হয় ভালোবাসার মানচিত্র।

রাজ: উদাহরণস্বরূপ আপনি যখন কোনো পার্টিতে যান এবং...

ফিশার: বুম, আপনি তার দিকে তাকান। সে সেই মানচিত্রের মধ্যে মানানসই হয়ে যাবে। এটি মস্তিষ্কের সার্কিটরি এবং বুমকে ট্রিগার করে আর আপনি প্রতিযোগিতা বন্ধ করে দেন।

রাজ: এবং হঠাৎ করেই, আপনার মস্তিষ্ক এই মানদণ্ডের বিষয়গত তালিকার মধ্য দিয়ে চলতে শুরু করে।

ফিশার: খুব লম্বা, খুব বেটে, খুব মোটা, খুব পাতলা, খুব বয়স্ক, খুব তরুণ, খুব অপরিচ্ছন্ন- তারা বাইরে। ভুল উচ্চারণ– তারা বাইরে। তারা আপনাকে দেখে হাসছে, তাদের দাঁত নেই– তারা বাইরে।

রাজ: যদি সেই ব্যক্তিটি সম্পর্ক কাটছাট করে, আপনার মস্তিষ্কে...

ফিশার: সক্রিয় হয়ে উঠছে, আপনাকে আনন্দদায়ক সংবেদন দিচ্ছে, আপনাকে আরো আশাবাদী, শক্তিশালী অনুভব করার জন্য ডোপামিনকে ছড়িয়ে দিচ্ছে। তাতে আপনি তীব্র রাশ অনুভব করবেন।

রাজ: এবং এটি আলোর ঝলকানির মতো ঘটে। আপনি নিশ্চিত নন কিন্তু আপনি জানেন যে কিছু একটা চলছে। তা হলে কী হচ্ছে? ঠিক আছে, হেলেন ‘টেড মঞ্চের’ পিছনের বিজ্ঞানটি ব্যাখ্যা করছে।

ফিশার: আমি এবং আমার সহকর্মীরা আর্ট অ্যারোন এবং লুসি ব্রাউন এবং অন্যান্যরা, প্রেমে পাগল ৩৭ জন লোকের মস্তিষ্কের এমআরআই করেছিলাম। এদের মধ্যে ১৭ জন ছিল প্রেমে সুখী, ১৫ জন ছিল প্রত্যাখ্যাত হওয়ার দরুণ বিষন্ন। আমরা কেবল আমাদের ৩য় পরীক্ষাটি শুরু করেছি এমন লোকদের দিয়ে যারা রিপোর্ট করেছেন যে, তারা বিয়ের ১০ থেকে ২৫ বছর পরেও প্রেমে আছেন। সুতরাং আমরা মস্তিষ্কের এমন সব ছোট ছোট ফ্যাক্টরি খুঁজে পেয়েছি যার নাম ভেন্ট্রাল ট্যাগমেন্টাল এরিয়া। আমরা অ১০ কোষ নামে পরিচিত কিছু কোষের ক্রিয়া কলাপ সনাক্ত করতে পেরেছি। এমন সব কোষ যা ডোপামিন তৈরি করতে পারে, একটি প্রাকৃতিক উদ্দীপক এবং মস্তিষ্কের অনেক অঞ্চলে স্প্রে করে। প্রকৃত পক্ষে এই অংশটি, ভিটিএ মস্তিষ্কের পুরস্কার সিস্টেমের সঙ্গে সম্পর্কিত। এটি হচ্ছে মস্তিষ্কের সেই অংশ যাকে আমরা রেপটিলিয়ান কোর বলি- এবং যা আমরা চাই, অনুপ্রেরণার সঙ্গে, ফোকাস দিয়ে, তৃষ্ণার সঙ্গে এটা তার সঙ্গেই যুক্ত। প্রকৃত পক্ষে, একই মস্তিষ্ক অঞ্চল যেখানে আমরা এর ক্রিয়াকলাপগুলো খুঁজে পেয়েছি সেখানে কোকেনর অনুভূতি সক্রিয় হয়ে ওঠে। 

রাজ: ঠিক আছে। তবে, আমি বলতে চাইছি- তবে, যেমন আপনাকে অন্য কোনো ব্যক্তির ওপর যে চাপ তৈরি করে, ঠিক- অন্য কারো ওপরে অন্য কেউ?

ফিশার: ঠিক আছে, আমি সে সম্পর্কে অবাক হয়েছি এবং ম্যাচ ডটকম যা আমাকে আগ্রহী করেছে। তারা আমাকে জিজ্ঞেস করল, আপনি কেন এক জনের চেয়ে অন্য জনের প্রেমে পড়েন?

রাজ: ইয়াহ্

ফিশার: এ কারণে আমি গত তিন বছর অতিবাহিত করেছি। একই আর্থ- সামাজিক অবস্থা, একই বুদ্ধিমত্তার স্তর, একই সাধারণ স্তরের সুন্দর চেহারা কারো প্রেমে পড়ার প্রবণতা সম্পর্কে মনোবিজ্ঞানীরা আপনাকে ব্যাখ্যা করতে পারেন। এগুলো তারা বেশ ভালো জানেন। একটা ভালো সম্পর্ক তৈরির জন্য একজন ব্যক্তির ব্যক্তিত্ব যে কারণে সামাঞ্জস্যপূর্ণ হতে হয় সেগুলোর খোঁজ তারা এখনো পায়নি। সুতরাং এটি– আমার মনে হয়েছিল যে, সম্ভবত– আপনার জীববিজ্ঞানের সূত্র আপনাকে অন্যের চেয়ে কিছু লোকের দিকে বেশি টানে। আপনি - ডোপামিন, সেরোটনিন, ইস্ট্রোজেন, এবং টেস্টোটেরনকে কোন মাত্রায় প্রকাশ করেন তা দেখার জন্য আমি একটি প্রশ্নপত্র তৈরি করেছি। আমি মনে করি আমরা মস্তিষ্কের এই চারটি রাসায়নিক অনুপাতের সঙ্গে চারটি অত্যন্ত ব্যাপক ব্যক্তিত্বের বিবর্তনের ধরনের সঙ্গে যুক্ত। এই ডেটিং সাইটটিতে আমি কেমিস্ট্রি ডটকম নামে পরিচিতি তৈরি করেছি। আমি প্রথমেই একটি সিরিজ প্রশ্ন জিজ্ঞেস করছি আপনি নিজেকে এই ডিগ্রিগুলোর কোন ডিগ্রিটিকে প্রকাশ করেন তা দেখার জন্য। এবং অবশেষে আমি দেখছি কে কাকে পছন্দ করবে।

রাজ: হেলেন ফিশার ৫৬টি প্রশ্ন দিয়ে একটি সিরিজ প্রশ্ন সম্পন্ন করেছেন। এর মাধ্যমে আপনার স্বভাবের তালিকা লিপিবদ্ধ করা হবে। এর মধ্য দিয়ে আপনার মস্তিষ্কের কিছু রাসায়নিকের অবস্থা উচ্চ বা নিম্ন স্তরের কিনা তা পরিমাপ হতে পারে। এই প্রশ্নগুলোর মধ্যে এমন বিষয় রয়েছে যেমন- আপনি কি সহজে নিজের মন পরিবর্তন করেন? নাকি কতৃত্বকে সম্মান করা আপনার জন্য গুরুত্বপূর্ণ? আপনি কি আকর্ষণীয় বন্ধু বা অনুগত বন্ধুদের পছন্দ করেন?

ফিশার: এখন ১ কোটি ত্রিশ লাখের বেশি মানুষ এই প্রশ্নপত্রটি নিয়েছে। কেমিস্ট্রি ডটকম এ প্রতিমাসে প্রায় ত্রিশ হাজার কপি গ্রহণ করে। সুতরাং আপনি জানেন, এটি বড় ডেটা। মানে, ম্যাচ ডটকম আমাকে সত্যিকার অর্থে প্রচুর ডেটা সংগ্রহ করতে সাহায্য করছে।

রাজ: তা হলে আপনি কী খুঁজে পেলেন?

ফিশার: দেখা যাচ্ছে, ডোপামিন সিস্টেমে যে ব্যক্তিরা খুব উচ্চ পর্যায়ের কৌতুহলী, সৃজনশীল, স্বতস্ফুর্ত, উদ্যমী তারা নিজের মতো সঙ্গীই খুঁজতে আসেন। প্রচলিত মানুষ- সেরোটনিন সিস্টেম, তারাও নিজের মতো লোকদের জন্যই আসে। অন্য দুটি ক্ষেত্রে বিরোধীরা  আকর্ষণ করে। টেস্টোস্টেরন সিস্টেমের সঙ্গে বৈশিষ্ট্যপূর্ণ ব্যক্তিরা বিশ্লেষণাত্মক, যৌক্তিক, প্রত্যক্ষ, সিদ্ধান্তমূলক, কঠোর মনের মানুষ তারা সঙ্গী খোঁজার ক্ষেত্রে তাদের বিপরীত দিকটি বিবেচনা করেন।  লোকেরা, যারা ইস্ট্রোজেন সিস্টেমের জন্য খুব ভাববাদী, কল্পনা প্রবণ, সজ্ঞাত, বাকপটু ও দক্ষ তারাও তাদের বিপরীত দিকেই ভাবেন।

রাজ: সুতরাং যখন এটি ঘটে এবং আপনি আপনার নিখুঁত নিউরো ক্যামিকাল ম্যাচের সঙ্গে মিলিত হন, তখন আপনার মস্তিষ্ক প্রেমে পড়ে যায়। আপনি আক্ষরিক অর্থে সেই ব্যক্তির প্রতি আসক্ত এবং তা না হলে আপনি সরে যাবেন।

ফিশার: সেই সব লোকেরা যাদের প্রত্যাখ্যান করা হয়েছে তাদের মস্তিষ্কের অঞ্চলে বেদনার ক্রিয়কলাপ দেখা যায়। আসলে মস্তিষ্কের একটি অঞ্চল হলো এমন একটি অঞ্চল যা দাঁতে ব্যথা অনুভব করার সময় সক্রিয় হয়। সুতরাং যখন আপনি ফ্রত্যাখ্যাত হন তখন এটা সত্যি খুব শক্তিশালী হয়- যা খুব বেদনাদায়ক- আক্ষরিকভাবেই বেদনা দায়ক অভিজ্ঞতা। লুসি ব্রাউন এবং আমি আমাদের প্রকল্পের স্নায়ু বিজ্ঞানী- আমরা সবে মাত্র প্রত্যাখ্যাত হয়েছে এমন লোকদের মেশিনে রাখা ডেটা রেখেছি। এটি এমন ছিল না- এটি সত্যিই খুব কঠিন ছিল। এই লোকগুলোকে মেশিনে রাখার কারণ তারা খুবই খারাপ অবস্থায় ছিল। (হাসি...)। সুতরাং যাই হোক, আমারা ঠিক একই মস্তিষ্কের অঞ্চলে তীব্র রোমান্টিক প্রেমের ক্রিয়াকলাপ খুঁজে পেয়েছি। আপনি জানেন যখন আপনাকে প্রত্যাখ্রান করা হয়, তখন আপনি যা করতে পছন্দ করেন তা হলো- মানুষটিকে ভুলে যাওয়া এবং তারপর আপনার জীবন চালিয়ে নেয়া। তবে না, আপনি এর পরিবর্তে তাকে আরো কঠোর ভাবে ভালোবাসেন। সেই মস্তিষ্ক সিস্টেম আপনাকে তা পাওয়ার জন্য প্রেরণা দেয়, প্রেরণার জন্য, তৃষ্ণার জন্য যখন আপনি যা চান তা না পেলে ফোকাস আরো সক্রিয় হয়ে ওঠে। এক্ষেত্রে জীবনের সর্বাধিক পুরস্কার- উপযুক্ত যৌন সঙ্গী।

রাজ: আমি বলতে চাইছি, এখানে মানুষের সাহচার্যের প্রয়োজন রয়েছে।

ফিশার: ঠিক আছে।

রাজ: আমার মনে হয়, আমাদের ওইগুলো প্রয়োজন। আমার মনে হয়- সম্পর্কে কী আছে? কেন?

ফিশার: কারণ, লাখ লাখ বছর আগে গাছগুলো গায়েব হতে শুরু করে। আমাদের বেরিয়ে পড়তে হয়েছে। আমরা নিম্ন ভূমিতে বিচরণ শুরু করেছিলাম, তৃণ ভূমিতে ছুটে বেড়াতে, দুই পায়ে দাঁড়াতে এবং যা খেতে পারি তা সংগ্রহ করতে এবং সুরক্ষিত স্থানে দৌড়ে ফিরে আসতে লাগলাম। এবং এসবের সঙ্গেই মহিলারা তাদের বাচ্চাদের পিঠে না রেখে নিজের হাতে নিয়ে যেতে শুরু করে। তাই তাদের সন্তান উৎপাদনে সহায়তা করার জন্য একজন সঙ্গী দরকার পরেছিল। আমরা আজ মানব প্রাণীতে বিবর্তিত হয়েছি রোমান্টিক প্রেমের জন্য এবং অন্য ব্যক্তির সঙ্গে গভীর, গভীর সংযুক্তির জন্য মস্তিষ্কের সার্কিটরি- মানবতার অত্যন্ত গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য।

তা হলে আমি এই পরীক্ষাটি থেকে কী শিখলাম যা বিশ্বকে বলতে চাই? সর্বাগ্রে আমি ভাবতে এসেছি যে, রোমান্টিক প্রেম একটি বুনিয়াদী সঙ্গমের ড্রাইভ, সেক্স ড্রাইভ নয়। সেক্স ড্রাইভ আপনাকে পুরো পরিসরের মধ্য থেকে খারিজ করে দেয়। রোমান্টিক প্রেম এক সঙ্গে আপনার সঙ্গম শক্তিকে ফোকাস করতে, সঙ্গমের শক্তি সংরক্ষণ করতে এবং একক ব্যক্তির সঙ্গে সঙ্গমের প্রক্রিয়া শুরু করতে সাহায্য করে। এ সম্পর্কে প্লেটো ২০০০ বছর আগেই বলেছেন। তিনি বলেন যে, ‘ভালোবাসায় ঈশ্বর প্রয়োজনের জন্যই বাস করেন।’ এটি একটি প্রয়োজন। এটি একটি আবেদন। এটি একটি হোমিও স্ট্যাটিক ভারসাম্যহীনতা। ক্ষুধা তৃষ্ণার মতো একে উচ্ছেদ করা অসম্ভব। সুতরাং আমার চূড়ান্ত বিবৃতি- প্রেম আমাদের মধ্যে আছে। এটি আমাদের মস্তিষ্কে গভীরভাবে সংস্থাপিত হয়ে আছে। এ কারণেই আমাদের চ্যালেঞ্জ একে অপরকে বুঝতে হয়। ধন্যবাদ।

রাজ: হেলেন ফিশার, তিনি ‘কেন আমরা ভালোবাসি’ বইয়ে তার যুগান্তকারী গবেষণা সম্পর্কে লিখেছেন। তিনি আরো বেশ কয়েকটি টেড আলোচনায় অংশ নিয়েছেন। সবাইকে টেড ডট কমটি দেখার অনুরোধ রইলো।  

ডেইলি বাংলাদেশ/আরআর