Alexa প্রাণী উদ্ভাবন করেছে স্বয়ং মানুষ!

প্রাণী উদ্ভাবন করেছে স্বয়ং মানুষ!

খালিদ মাহমুদ খান  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:১৫ ১১ জুন ২০১৯   আপডেট: ১৩:৪২ ১১ জুন ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিজ্ঞানীদের আবিষ্কার কিংবা আবিষ্কারের ধারণার শেষ নেই৷ তারা সর্বদা আবিষ্কার তথা উদ্ভাবনের নেশায় মত্ত। এই পৃথিবীতে কোটি কোটি বছর ধরে জীবজন্তু নিজে থেকেই প্রকৃতির নিয়মে বিকশিত হয়ে আসছে। কিন্তু বর্তমান সময়ে বিজ্ঞানীরা দুইটি আলাদা আলাদা প্রাণির ডিএনএকে একত্রিত করে নতুন এমন অনেক প্রাণীর উদ্ভাবন করছে যাদের দেখে যে কেউ হতভম্ব হয়ে যাবে। তাহলে চলুন জেনে আসি এমন পাঁচটি উদ্ভাবিত প্রাণী সম্পর্কে যাদের উৎপত্তিতে অবদান রয়েছে মানুষের।

ভ্যাকান্তি মাউস

ভ্যাকান্তি মাউসযদি মানুষের কান কোনো ইঁদুরের পিঠে দেখা যায় তাহলে সেটি অবশ্যই অনেক বেশি আশ্চর্যের ঘটনা হবে৷ কিন্তু ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক চার্লস ভ্যাকান্তি ১৯৫৫ সালে এমন এক প্রজাতির ইঁদুর তৈরি করেছিলেন যে ইঁদুরটির কান ছিলো মানুষের কানের মতো আর সেই কানটির অবস্থান ছিলো ইঁদুরটির ঠিক পিঠ বরাবর। কানটি ইঁদুরের পিঠে আনার জন্য বিজ্ঞানী গাভীর ডিএনএ এবং ইঁদুরের ডিএনএকে একত্রিত করেছিলেন।  

দ্য কামা

দ্য কামাএটি এমন একটি হাইব্রিড প্রাণী যেখানে উট এবং লামার ডিএনএকে একত্রিত করে তারপর উদ্ভব ঘটানো হয়েছে। যদিও উট এবং লামার আকৃতি ভিন্ন ভিন্ন হয়ে থাকে তবুও এই দুই প্রাণির ডিএনএ থেকেই তৈরি হয়েছে এই দ্য কামা। এই হাহব্রিড প্রাণীটিকে ১৪ই জানুয়ারি ১৯৯৮ সালে দুবাইয়ে প্রথম প্রদর্শন করা হয়। এই হাইব্রিড প্রাণীর উদ্ভাবনের লক্ষ্য ছিলো, এর মাধ্যমে যেন আরো উন্নত প্রজাতির উটকে জন্ম দেয়া যায় এবং উটের প্রজাতির মধ্যে বৈচিত্র‍্য আনা যায়। কৃত্রিমভাবে প্রজননের মাধ্যমে জন্ম দেয়া এই প্রাণীটি তার নিজের প্রজাতির বংশগতি রক্ষা তথা নিজ প্রজাতিকে আরো সামনে এগিয়ে নিয়ে যেতে সক্ষম। 

 সাডেন ডেথ মসকিউটো 

 সাডেন ডেথ মসকিউটো বর্তমানে অসংখ্য মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে আর তাই এই মহামারী রোগের প্রকোপ থেকে বাঁচার সম্ভাব্য পরিকল্পনাস্বরূপ বিজ্ঞানীরা এই প্রাণী আবিষ্কার করেছেন। এই প্রজাতির মশাগুলোকে সাধারণ পুরুষ মশাদের সাথে মিলিয়ে ছেড়ে দেয়া হয়। এই সাডেন ডেথ মসকিউটোগুলো পুরুষ মশাদের মাথায় এমন বিষাক্ত পদার্থ ঢুকিয়ে দেয় যার ফলে অন্যান্য সকল পুরুষ মশাই মারা যায়। ব্রিটিশ বায়োডেন কোম্পানির বিজ্ঞানীরা দাবি করেন যে এই মশাগুলো ডেঙ্গুর মতো ভয়াবহ রোগগুলোকেও নিয়ন্ত্রণে আনতে পারে। বিজ্ঞানীরা এটাও দাবি করেন, এই মশাগুলো তাদের শরীর থেকে এমন রেডিয়েশন নির্গমন করতে পারে যার কারণে পুরুষ মশাগুলো তাদের প্রজনন সংকটে পড়তে পারে এবং এর মাধ্যমে সাধারণ মশার অতিরিক্ত জন্মনিয়ন্ত্রণ করাও সম্ভব হয়।

দ্য লাইগার (লায়ন এবং টাইগার)

দ্য লাইগারসিংহ এবং বাঘের ডিএনএ মিশ্রণ করে উৎপন্ন এই বাঘসদৃশ প্রাণীটি বিড়াল প্রজাতির সবচেয়ে বড় প্রাণী। এদের ওজন ৩০০ থেকে ৪০০ কিলোগ্রাম পর্যন্ত হয়ে থাকে৷ এই প্রজাতির সবচেয়ে বড় বিড়ালের নাম হলো হারকিউলাস। হারকিউলাসের ওজন সাধারণত ৪৫০ কিলোগ্রাম পর্যন্ত হয়ে থাকে। লাইগার প্রজাতির এই প্রাণীগুলোকে সাধারণত তালাবদ্ধ বেষ্টনীতে রাখা হয়। এই প্রজাতি উদ্ভাবনকারী বিজ্ঞানীরা দাবি করেন যে এই প্রজাতির বিড়ালগুলো অত্যন্ত আক্রমণাত্নক, দ্রুতগতিসম্পন্ন এবং হিংস্র হয়ে থাকে। এজন্য এই প্রাণিগুলোকে নিরাপত্তা কবচ থেকে বের করা অন্যান্য বন্য প্রাণীগুলোর জন্য ভয়ংকর বিবেচনা করা হয়। 

দ্য ডিজো

দ্যা ডিজোএই তালিকার সকল প্রাণিদের তুলনায় এই প্রাণিটির বিশেষত্ব হলো এই প্রাণীর প্রাচুর্যতা অন্যান্য সংকরিত প্রাণীদের তুলনায় অনেক বেশি। এই প্রাণীকে একটি বিশেষ দুধ দেয়া গাভী এবং ইয়র্কের ডিএনএ একীভূত করে তারপর তৈরি করা হয়েছে। দ্য ডিজো নামক এই হাইব্রিড প্রাণিটি অনেক বেশি পরিমাণে দুধ প্রদান করে বলে অন্যান্য সংকরভাবে জন্ম দেয়া প্রাণীদের তুলনায় এর উৎপাদনে মানুষের আগ্রহ অনেক বেশি। আর এই প্রাণিটির প্রতি আগ্রহের আরো কয়েকটি মূল কারণের মধ্যে দু’টি হলো এর দীর্ঘদেহ বিশিষ্ট শরীরে মাংসের আধিক্য এবং সাধারণ গাভী থেকে অনেকে বেশি পরিমাণে প্রজননক্ষমতা।

ডেইলি বাংলাদেশ/জেএমএস

Best Electronics
Best Electronics
শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩